ভিডিও

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০১:৩০ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০২:০১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আজ (২৮ সেপ্টেম্বর) আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। তথ্য জানার অধিকারের গুরুত্বকে অগ্রাধিকার দিয়ে নাগরিকের তথ্য অধিকার নিশ্চিত করতে প্রতিবছর সারা বিশ্বে পালিত হয় দিবসটি। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ’।

এদিকে দিবসটিকে কেন্দ্র করে বাংলাদেশ তথ্য কমিশন দেশীয় প্রেক্ষাপটে ‘তথ্য জানার অধিকার দিবস-২০২৪’ এর স্লোগান নির্ধারণ করেছে। যার শিরোনাম দেয়া হয়েছে ‘কর্তৃপক্ষের সব দ্বার, খুলে দেবে তথ্য অধিকার’।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দিবসটি উপলক্ষ্যে বাণী দিয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, সমাজ ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর ওপর জনগণের ক্ষমতায়ন সুদৃঢ় করতে সঠিক তথ্য প্রদানের ক্ষেত্র তৈরি করতে হবে। এজন্য বিদ্যামান সব বাধা দূর করা গুরুত্বপূর্ণ। রাষ্ট্রপতির বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ লক্ষ্যে তথ্য কমিশনকে ঢেলে সাজানো ও বিদ্যমান তথ্য অধিকার আইনের সংশোধনের জন্য ১৩ দফা সুপারিশ আহ্বান জানিয়েছে টিআইবি। দলীয়করণের সংস্কৃতি থেকে বেরিয়ে এসে স্বপ্নের ‘নতুন বাংলাদেশ’ বিনির্মাণে বাকস্বাধীনতা ও তথ্যের অবাধ অভিগম্যতা নিশ্চিত করার বিষয়টিও গুরুত্ব পাচ্ছে এবারের আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS