ভিডিও

৫২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন পোশাক শ্রমিকরা

প্রকাশিত: অক্টোবর ০২, ২০২৪, ০৩:০৫ দুপুর
আপডেট: অক্টোবর ০২, ২০২৪, ০৫:২৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

দীর্ঘ ৫২ ঘণ্টা পর ঢাকার আশুলিয়ায় নবীনগর-চন্দ্রা মহাসড়ক থেকে অবরোধ প্রত্যাহার করেছে বার্ডস গার্মেন্টসের শ্রমিকরা। আজ বুধবার (২ অক্টোবর) দুপুর ১২টার দিকে অবরোধ প্রত্যাহার করে শ্রমিকরা সরে গেলে ওই মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।এর আগে সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে মহাসড়কের বাইপাইল পয়েন্টে উভয় লেনেই অবরোধ করে রাখেন শ্রমিকরা। রাতেও তারা সড়কে ছিলেন। পরদিন মঙ্গলবার সড়ক থেকে সরেননি। সবশেষ বুধবারও সকালেও তারা সড়কে অবস্থান করেন। আর দীর্ঘ সময় অবরোধের কারণে মহাসড়কের প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে যানজট সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। 

জানা গেছে, গত সোমবার (৩০ সেপ্টেম্বর) লে-অফ ঘোষণা করা বার্ডস গ্রুপের শ্রমিকদের সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণ দেওয়ার দিন ধার্য করা ছিল। কিন্তু মালিকপক্ষ কোনো ধরনের পাওনাদি পরিশোধ না করে শ্রমিকদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয়। এমনকি তিন মাস সময় চেয়ে কারখানার গেটে একটি নোটিশও ঝুলিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ। সকাল ৮টার দিকে শ্রমিক পাওনাদি পাওয়ার আশায় কারখানায় গেলে নোটিশে আরও তিনমাস সময় চাওয়ার বিষয়টি দেখতে পান। এসময় উত্তেজিত হয়ে সব শ্রমিক নবীনগর-চন্দ্রা মহাসড়কের বুড়িরবাজার রোড এলাকা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। পরে বুঝিয়ে বার্ডস গার্মেন্টসের শ্রমিকদের সরিয়ে দেওয়া হয়। টানা ৫২ ঘণ্টা পর ওই মহাসড়কে যান চলাচল শুরু হয়।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, দাবি পূরণের আশ্বাসে বার্ডস গার্মেন্টসের শ্রমিকরা নবীনগর-চন্দ্রা মহাসড়ক থেকে অবরোধ প্রত্যাহার করেছে। এখন ওই মহাসড়কে আটকে পড়া যান চলাচল শুরু হয়েছে। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS