ভিডিও

সেপ্টেম্বরে রপ্তানি থেকে আয় ৩৫২ কোটি ডলার

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০২:৫৩ দুপুর
আপডেট: অক্টোবর ১১, ২০২৪, ১২:৫৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

গত সেপ্টেম্বর মাসে ৩৫২ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৭৮ শতাংশ বেশি। গত বছরের সেপ্টেম্বরে রপ্তানি হয়েছিল ৩২৯ কোটি ডলারের পণ্য। 

বুধবার (৯ অক্টোবর) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) পরিসংখ্যান প্রকাশ করেছে। এতে দেখা যায়, গত তিন মাসে পণ্য রপ্তানি বেড়েছে ৫ শতাংশ বা ৫৫ কোটি ডলার। ইপিবি’র সবশেষ গত ২০২৩-২৪ অর্থবছরের মে মাস পর্যন্ত রপ্তানির হিসাব প্রকাশ করেছিল। তখন সংস্থাটি বলেছিল, ওই অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) পণ্য রপ্তানি হয়েছে ৫ হাজার ১৫৪ কোটি ডলার। তবে বুধবার প্রকাশিত হিসাবে সংস্থাটি জানায়, গত অর্থবছরে পণ্য রপ্তানি হয়েছে ৪ হাজার ৪৪৭ কোটি ডলার। তার মানে গত অর্থবছরের প্রথম ১১ মাসেই পুরো বছরের চেয়ে ৭০৭ কোটি ডলার বেশি দেখিয়েছিল ইপিবি।

তবে ইপিবি এখন যে হিসাব দিয়েছে, সেটি প্রকৃত রপ্তানি নয়। বাংলাদেশ ব্যাংকের হিসাবে, গত অর্থবছর প্রকৃত রপ্তানি ছিল ৪ হাজার ৮১ কোটি ডলার। তার মানে পুরো বছরের হিসাবে ইপিবি প্রকৃত রপ্তানির চেয়ে ৩৬৬ কোটি ডলার বেশি দেখিয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS