ভিডিও

ভুয়া ডিবি পরিচয়ে প্রতারণা: আতঙ্কিত করে টাকা আদায়ের ফাঁদে পড়ছেন সাধারণ মানুষ

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ০৭:০২ বিকাল
আপডেট: অক্টোবর ১৪, ২০২৪, ১২:১৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

অনলাইন ডেস্ক:  সম্প্রতি ভুয়া ডিবি (ডিটেকটিভ ব্রাঞ্চ) পরিচয়ে প্রতারণার নতুন এক কৌশল বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। প্রতারকরা ফোনে ডিবি পরিচয় দিয়ে সাধারণ মানুষকে ভয়-ভীতি দেখিয়ে অর্থ আত্মসাৎ করছে। তারা দাবি করে, একজন আসামিকে গ্রেফতার করা হয়েছে, যার মোবাইল থেকে ভুক্তভোগীর নাম্বার পাওয়া গেছে। এই তথ্যের ভিত্তিতে নানা প্রশ্নের মাধ্যমে আতঙ্ক সৃষ্টি করা হয়।

শনিবার, মহিউদ্দিন নামের একজন ব্যবসায়ীকে এই ধরনের একটি ফোনকল করা হয়। প্রতারকরা তাকে জানায় যে, কুমিল্লা ডিবি অফিস থেকে ফোন দেওয়া হয়েছে। বলা হয়, একজন আসামির মোবাইল ফোনে মহিউদ্দিনের নাম্বার পাওয়া গেছে এবং তার সাথে কী সম্পর্ক, তা জানতে চাওয়া হয়। কথোপকথনের একপর্যায়ে প্রতারকরা নানা কৌশলে অর্থ দাবি করে। তবে, পরে জানা যায়, প্রতারকরা ভার্চুয়াল নাম্বার ব্যবহার করে এই ধরনের ফোন কল করেছিল, যা রোমানিয়ার নম্বর। অ্যাপের মাধ্যমে ভুয়া নাম্বার ব্যবহার করে এসব কল করা হচ্ছে, যা সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে।

ঢাকার মিরপুরের একজন বাসিন্দা, যিনি নাম প্রকাশে অনিচ্ছুক, জানিয়েছেন যে তিনিও এমন একটি কল পেয়েছিলেন। সরাসরি ডিবি অফিসে খোঁজ নেওয়ার পর তিনি নিশ্চিত হন যে, ডিবি অফিস থেকে কোনো ধরনের এ কল করা হয়নি।

ডিবি কর্তৃপক্ষ এ ধরনের প্রতারণা থেকে সতর্ক থাকার জন্য সাধারণ মানুষকে পরামর্শ দিয়েছেন। এ ধরনের ফোনকল পাওয়ার সঙ্গে সঙ্গেই নিকটস্থ ডিবি অফিসে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত হওয়ার কথা বলা হয়েছে। কোনোভাবেই প্রতারকদের কথায় টাকা লেনদেন করা যাবে না। প্রয়োজনে থানায় অভিযোগ জানানো উচিত। আতঙ্কিত হয়ে প্রতারকদের ফাঁদে পা না দেওয়ার জন্য সর্বসাধারণকে সতর্ক করা হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS