ভিডিও

শেরেবাংলা এ কে ফজলুল হকের জন্মদিন আজ

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০২:০০ দুপুর
আপডেট: অক্টোবর ২৬, ২০২৪, ০২:০৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

শেরেবাংলা এ কে (আবুল কাশেম) ফজলুল হকের ১৫১তম জন্মবার্ষিকী আজ। ১৮৭৩ সালের আজকের দিনে বরিশালে তার জন্ম। বঙ্গবন্ধু, হোসেন সোহরাওয়ার্দী, মওলানা ভাসানীসহ বড় বড় রাজনীতিবিদের কাছে তার পরিচিতি ছিল হক সাহেব নামে।

এ কে ফজলুল হক ছেলেবেলা থেকেই ছিলেন প্রখর মেধাবী। ইংরেজি, গণিত, আইনসহ নানা বিষয়ে নেন শিক্ষা। কর্মক্ষেত্রে প্রশাসনিক দায়িত্ব পালনেও তিনি সুনাম অর্জন করেন। এই মহান নেতার জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন সংগঠন আলোচনাসভা, দোয়া ও বিশেষ মোনাজাতের কর্মসূচি হাতে নিয়েছে। 

ফজলুল হক ছিলেন উপমহাদেশের এক অসাধারণ প্রজ্ঞাবান রাজনীতিবিদ। তিনি কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী (১৯৩৭-৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পূর্ব বাংলার গভর্নরের (১৯৫৬-৫৮) পদসহ বহু গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদে অধিষ্ঠিত ছিলেন। ফজলুল হককে ১৯৫৮ সালের ২৭ অক্টোবর পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ পদক ‘হেলাল-ই-পাকিস্তান’ খেতাব দেওয়া হয়। অবিভক্ত বাংলায় তিনি কৃষক প্রজা পার্টি নামে রাজনৈতিক দল গঠন করেন। নিম্ন বর্ণের হিন্দু ও মুসলমান উভয় কৃষকদের স্বার্থে তিনি কথা বলেছেন। মুসলিম লীগের সঙ্গে ফজলুল হকের কৃষক প্রজা পার্টির রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতা ছিল। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। ১৯৬২ সালের ২৭ এপ্রিল ৮৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন এই খ্যাতিমান আইনজীবী ও রাজনীতিবিদ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS