ভিডিও

পুরোপুরি বিপদ কেটেছে, নামল সতর্ক সংকেত

প্রকাশিত: মে ২৯, ২০২৪, ০১:১৫ দুপুর
আপডেট: মে ২৯, ২০২৪, ১১:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

দেশের উপকূলীয় এলাকা ও সাগরে ঝড়ো হাওয়ার শঙ্কা দূর হওয়ায় দেশের চার সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।বুধাবর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক। ঘূর্ণিঝড় রিমালের প্রভাব পুরোপুরি কেটে যাওয়ার পর সতর্ক সংকেত নামিয়ে নেওয়া হল।

২২ মে পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ দশা পেরিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয় শনিবার সন্ধ্যায়। এই ঘূর্ণিঝড়টিতে তখন নাম দেওয়া হয় রেমাল।রোববার সকালে ঘূর্ণিঝড়টি পরিণত হয় প্রবল ঘূর্ণিঝড়ে; সেদিন বিকাল থেকেই উপকূলীয় এলাকায় ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়। মোংলা ও পায়রা বন্দরকে ১০ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলে আবহাওয়া অফিস।

সেদিন রাতে উপকূল অতিক্রম করার পর সোমবার বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে আসে প্রবল ঘূর্ণিঝড় রিমাল। ওইদিন সন্ধ্যায় সেটি স্থল নিম্নচাপের আকারে মানিকগঞ্জ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। পরে আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে গুরুত্বহীন হয়ে পড়ে।সোমবার পায়রা ও মোংলা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহাপিবদ সংকেত এবং কক্সবাজার ও চট্টগ্রাম বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছিল আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবারও চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়। এখন ঝড়ের বিপদ পুরোপুরি কেটে যাওয়ায় সংকেত নামিয়ে নেওয়া হল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS