ভিডিও

শেখ হাসিনাসহ লাল পাসপোর্ট বাতিল হচ্ছে যাদের

প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ০৪:০৭ দুপুর
আপডেট: আগস্ট ২২, ২০২৪, ১২:১৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার সাবেক মন্ত্রিসভার সহকর্মী এবং সাবেক সংসদ সদস্যদের অফিসিয়াল লাল পাসপোর্ট প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অভিবাসন ও পাসপোর্ট অধিদফতর এরইমধ্যে এ সিদ্ধান্ত কার্যকরের কাজ শুরু করেছে। কারণ মন্ত্রিসভা এবং দ্বাদশ সংসদ এরইমধ্যে ভেঙে দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং ৫ আগস্ট ছাত্র-নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের মধ্যে ভারতে পালিয়ে যান। তার কাছে এখন পর্যন্ত বৈধ সরকারি পাসপোর্ট রয়েছে বলে পাসপোর্ট অফিসের কর্মকর্তারা নিশ্চিত করেছেন।


ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রিসভায় থাকা অন্যদের সরকারি পাসপোর্ট বাতিলের পদক্ষেপ নেয়া হয়েছে। কারণ পদত্যাগের মাধ্যমে প্রধানমন্ত্রী পদ এরইমধ্যে বিলুপ্ত হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী এবং সংসদ সদস্যরা আইন অনুযায়ী অফিসিয়াল পাসপোর্ট আর ধারণ করতে পারবেন না।


শেখ হাসিনার সরকারি পাসপোর্টের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, সাবেক প্রধানমন্ত্রী একটি বৈধ সরকারি পাসপোর্ট বহন করছেন। এটি একদিনের মধ্যে তা বাতিলের প্রক্রিয়া চলছে। 


শেখ হাসিনা এখন ভারতে অবস্থান করছেন এবং পশ্চিমা দেশে রাজনৈতিক আশ্রয় নেয়ার চেষ্টা করছেন। এমনটি ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।


সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে ২০১৮ সালের ১৫ জুলাই স্বাক্ষরিত সমঝোতা অনুযায়ী বাংলাদেশ থেকে সরকারি ও কূটনৈতিক পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই ভারতে যেতে পারবেন। দুই দেশের মধ্যে একটি চুক্তি অনুযায়ী ৪৫ দিন সেখানে অবস্থান করতে পারবেন। দুদেশের চুক্তি অনুযায়ী শেখ হাসিনা অন্তত দেড় মাস কোনো ভিসা ছাড়াই অনায়াসে ভারতে অবস্থান করতে পারবেন। ভারতের আইন অনুযায়ী আর ২৯ দিন দেশটিতে থাকতে পারবেন শেখ হাসিনা। যদি না এর মধ্যে সেই পাসপোর্ট ‘রিভোকড’ বা প্রত্যাহৃত হয়। অন্যদিকে শেখ হাসিনার বোন শেখ রেহানা যুক্তরাজ্যের পাসপোর্টধারী। তিনি ভারতে অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাবেন। এই সুবিধায় তিনি যতদিন খুশি ভারতে থাকতে পারবেন।


শেখ হাসিনার পতনের একদিন পর গত ৬ আগস্ট রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন ৭ জানুয়ারির বিতর্কিত সাধারণ নির্বাচনের মাধ্যমে গঠিত দ্বাদশ সংসদ ভেঙে দেন। পরে গত ৮ আগস্ট দেশ পরিচালনার জন্য নোবেল বিজয়ী অধ্যাপক মোহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়।


লাল পাসপোর্ট বাতিল হলে যেসব সাবেক মন্ত্রী-এমপির নামে ফৌজদারি অপরাধের মামলা আছে বা গ্রেফতার হয়েছেন তাদের সাধারণ পাসপোর্ট পেতে আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। সে ক্ষেত্রে আদালতের আদেশ পেলেই কেবল মিলবে সাধারণ পাসপোর্ট।


গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরইমধ্যে তার সরকারের কয়েকজন সাবেক মন্ত্রী-এমপি গ্রেফতার হয়েছেন। কেউ কেউ গ্রেফতার এড়াতে শেখ হাসিনা সরকারের পতনের আগেই বিদেশে পাড়ি দেন। তবে পতনের পর আর কেউ বিদেশে পালিয়ে গেছেন এমন খবর পাওয়া যায়নি। বেশির ভাগ সাবেক মন্ত্রী-এমপি এখনো দেশেই আত্মগোপনে আছেন। তাদের ধরতে আইন প্রয়োগকারী সংস্থার অভিযান অব্যাহত আছে।

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS