ভিডিও

২৯ জেলায় বইছে তাপপ্রবাহ সাথে ভয়াবহ লোডশেডিং পুড়ছে শহর, বন্দর, গ্রাম ও মানুষ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ১০:৪৭ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ১০:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বগুড়াসহ দেশের ২৯ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রোদের তীব্র  দাবদাহ ও ভ্যাপসা গরমে অস্থির হয়ে উঠছে মানুষ ও প্রাণিকূল। বিশেষ করে রাস্তা-ঘাটে কাজ করা খেটে খাওয়া মানুষের অবস্থা বেশি করুণ। চৈত্রের অগ্নিঝরা রোদের দাপটে সকাল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত বাইরে বের হওয়া যাচ্ছে না। আশ্বিনের আকাশ থেকে যেন আগুন ঝরছে।

পুড়ছে শহর, বন্দর, গ্রাম ও মানুষ।  গরমের মাত্রাকে  চরম মাত্রায় নিয়ে গেছে  বিদ্যুতের  প্রায় ১০ ঘণ্টার  লোডশেডিং। ঘন ঘন লোডশেডিংএ যেমন বাড়ির ইলেকট্রনিক্স জিনিসপত্তর নষ্ট হচ্ছে তেমনি কারখানাগুলোতে উৎপাদন কমে যাচ্ছে। এছাড়ার তাপপ্রবাহ ও বিদ্যুতের  জন্য স্কুলে স্কুলে উপস্থিতি কমে গেছে। এরই মধ্যে ক্লাস চলাকালীন বগুড়ার কাহালু উপজেলা সদরের তাইরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির তিন ছাত্রী অসুস্থ হয়ে পড়লে তাদের ওই উপজেলার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে আবহাওয়ার পূর্বাভাব অনুযায়ী আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যার পর আকাশে কালোমেঘ জমে ঝরে বৃষ্টি। যদিও সেই বৃষ্টি এতটুকু শীতল করতে পারেনি প্রকৃতিকে। আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) পর্যন্ত দেশের ২৯ জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু ও মাঝারি মাত্রার তাপপ্রবাহ। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে বগুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা উঠানামা করছে ৩২ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) বগুড়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। অস্থির হয়ে পড়েছে জনজীবন। বিশেষ করে শহুরে মানুষরা দুর্বিসহ জীবনযাপন করছেন। ঘরে বাইরে কোথাও স্বস্তি নেই। বৃষ্টিহীন আবহাওয়ায় ঘরের চেয়ে বাইরের অবস্থা আরও বেশি ভয়াবহ। প্রতিদিন বেলা বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা।

একটু ঠান্ডার জন্য হাহাকার পড়ে গেছে। তামাত্রার দাপটে অনেক মানুষকে ক্লান্ত শরীরে গাছের ছায়ায় বসে থাকতে ও অনেককে আবার চোখেমুখে ঠাণ্ডা পানি দিতে দেখা যায়। তবে তীব্র রোদ উপেক্ষা করেই দিনমজুরদের কাজ করতে ও পথে বের হতে দেখো গেছে।

গত কয়েকদিনের টানা তাপপ্রবাহ ও ভয়াবহ লোডশেডিংয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে শিক্ষার্থীরা। বেলা বাড়ার সাথে সাথে প্রচন্ড গরম এবং লোডশেডিংয়ের  ভয়াবহতায় জামা-কাপড় ভিজে সেই জামা পড়েই ক্লাস  করছে শিক্ষার্থীরা। এতে তারা দিনশেষে বাড়ি ফিরে অসুস্থ হয়ে পড়ছে।

এ ব্যাপারে শহরের সরকারি একটি বিদ্যালয়ের অভিভাবকরা জানিয়েছেন, এই বিদ্যালয়ের শ্রেণি কক্ষের  অবস্থা এমনিতেই ভাল না। তার ওপর একই বেঞ্চে চারজন শিক্ষার্থী চাপাচারি করে বসে। একেই ভ্যাপসা গরম এছাড়া শ্রেণি কার্যক্রম চলার সময় বেশিরভাগ সময় বিদ্যুৎ থাকে না। এ অবস্থায় সন্তানকে বিদ্যালয়ে দীর্ঘসময় রাখতে চান না তারা। না হলে তীব্র গরমের সময় বিদ্যালয় ছুটি দেয়া হোক।

এদিকে এমন আবহাওয়ায় নিতান্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে নিষেধ করছেন চিকিৎসকরা। বেশি বেশি পানি জাতীয় ফলমূল ও খাবার খেতে বলছেন। যথাসম্ভব ঠান্ডা, শীতল জায়গাতে অবস্থান ও নরম সুতি ঢিলেঢালা পোশাক পরতে বলছেন। এসময় পানি শূন্যতা হয়ে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

আবহাওয়াবিদ আফরোজা সুলতানা দৈনিক করতোয়া‘কে জানিয়েছেন, দেশের তিন বিভাগসহ ৯ জেলার উপর দিয়ে মৃদু ও মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সাথে আগামীকাল ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের  বেশ কিছু জেলায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে তাপমাত্রা  কিছুটা হ্রাস পেতে পারে । তিনি আর জানান তাপপ্রবাহের সাথে বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরমের অস্বস্তি বেশি অনভূত হচ্ছে।

বগুড়া আবহাওয়া অফিস দৈনিক করতোয়া‘কে জানিয়েছে, আগামী ১ সপ্তাহের মধ্যে তাপমাত্রা কমার সম্ভাবনা কম। সারাদেশেই মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন সন্ধ্যা ৬ টা ৫ মিনিট থেকে ৬টা ৫৫ মিনিট পর্যন্ত ৩ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS