ভিডিও

মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পের পরিচালকসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৮:১১ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৮:১১ রাত
আমাদেরকে ফলো করুন

কক্সবাজারের মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্রের সাবেক প্রকল্প পরিচালকসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ প্রকল্প থেকে ১৭ কোটি ৭ লাখ টাকা মূল্যের মালপত্র আত্মসাতের অভিযোগে মামলাটি করা হয়েছে।

বুধবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে দুদকের উপ-পরিচালক মো. আহসানুল কবির পলাশ বাদী হয়ে কক্সবাজার সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন। 

মামলার আসামিরা হলেন- প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা কোল পাওয়ার জেনারেশন কোম্পানির (সিপিজিসিবিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ, সহকারী ব্যবস্থাপক (নিরাপত্তা) মো. আলফাজ উদ্দীন, নিরাপত্তা প্রধান মো. রায়হান, চট্টগ্রামের ইকবাল মেরিনের স্বত্তাধিকারী মো. ইকবাল হোসেন, কর্মচারী মো. নিজাম উদ্দিন ও মো. সেলিম।

মামলা সূত্রে জানা গেছে, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে মাতারবাড়ী কোল পাওয়ার জেনারেশন কোম্পানির ১৭ কোটি টাকার ক্যাবল বাইরে বিক্রি করে সরকারি অর্থ আত্মসাৎ করেছেন। গেলো আগস্ট মাসে আসামিরা তিনটি কনটেইনারে ৫৬ দশমিক ৯০ টন তামার ক্যাবল সরকারি অনুমতি না নিয়ে গোপনে বিক্রি করে দেন। যার বর্তমান বাজার মূল্য আনুমানিক ১৭ কোটি ৭ লাখ টাকা। 

মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে বলেও জানিয়েছে দুদক। 

উল্লেখ্য যে, গেলো ৩১ আগস্ট বাংলাদেশ  নৌবাহিনী মহেশখালী কন্টিনজেন্ট  ও কোস্টগার্ড যৌথ অভিযান চালিয়ে  কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ী কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে ১৭ কোটি টাকা মূল্যের ৫৬.৯৬ টন কপার ক্যাবল আত্মসাৎকালে  দুইজনকে গ্রেপ্তার করে। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, মাতারবাড়ী প্ল্যান্ট পরিচালনাকারী কোল পাওয়ার জেনারেশন কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এই সিন্ডিকেটের নেতৃত্ব দেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS