ভিডিও

নওগাঁর মান্দায় এমপিওভূক্ত না হওয়ায় ইবতেদায়ী শিক্ষকদের মানবেতর জীবন

প্রকাশিত: অক্টোবর ০২, ২০২৪, ০৫:২৮ বিকাল
আপডেট: অক্টোবর ০২, ২০২৪, ০৫:২৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

মান্দা (নওগাঁ) প্রতিনিধি : স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার সহকারী শিক্ষক এমদাদুল হক। ১৯৯০ সালে নওগাঁর মান্দা উপজেলার পীরপালি হাজী রহিম উদ্দিন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসায় যোগদান করেন। জন্মসাল অনুযায়ী আর মাত্র তিন বছর পর কর্মজীবন শেষ করে তিনি অবসরে যাবেন। কিন্তু শিক্ষকতা পেশায় তার ভাগ্যে আজও বেতন জোটেনি। এ অবস্থায় বেতন ছাড়াই কর্মজীবন শেষ করতে চলেছেন এই শিক্ষক।

শিক্ষা সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আশির দশকে মান্দা উপজেলায় ৭৪টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়। কিন্তু এমপিওভূক্ত না হওয়ায় ৬৪টি মাদ্রাসা বন্ধ হয়ে গেছে। এসব মাদ্রাসার শিক্ষকেরা ভিন্ন পেশায় জীবন-যাপন করছেন। বেতন ছাড়াই অবশিষ্ট ১০ মাদ্রাসার শিক্ষকেরা এখনও পাঠদান দিয়ে যাচ্ছেন। এর মধ্যে ৫টি প্রতিষ্ঠানের শিক্ষকেরা পাচ্ছেন সম্মানীভাতা।

সূত্রটি আরও জানায়, এ বছরের মার্চ থেকে প্রত্যেক শিক্ষককে ২৩শ’ টাকা ও প্রধান শিক্ষকদের ২৫শ’ টাকা করে সম্মানী ভাতা দেওয়া হচ্ছে। আগস্ট মাসে সহকারী শিক্ষকদের ৩৩শ’ টাকা ও প্রধান শিক্ষকদের ৩৫শ’ টাকায় উন্নীত করা হয়।

পারইল ফেরিঘাট স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার প্রধান শিক্ষক আব্দুল খালেক বলেন, ইবতেদায়ী মাদ্রাসাগুলো কীভবে চলছে কেউ তার খোঁজ খবর রাখেন না। এসব মাদ্রাসায় কর্মরত শিক্ষকদের কোনো বেতন নেই। মাদ্রাসাগুলোতে নেই শিক্ষাসামগ্রী ও আসবাবপত্র। নেই রেজিস্ট্রেশন। এমপিওভূক্ত হলে এসব সমস্যার সমাধান হতো।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS