ভিডিও

২০২২ সালে সংস্কার শুরু হলেও শেষ হয়নি এখনও বগুড়ার কাহালু-মালঞ্চা সড়কের বেহাল দশা

প্রকাশিত: অক্টোবর ০৭, ২০২৪, ০৯:৪৩ রাত
আপডেট: অক্টোবর ০৮, ২০২৪, ১১:০৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

কাহালু (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার কাহালু-মালঞ্চা সড়কের বেহাল অবস্থার সৃষ্টি হলেও সংশিষ্ট  বিভাগের সড়কটির প্রতি কোন গুরুত্ব নেই। এছাড়া এ সড়কের সাথে আরও দু’টি সড়ক ২০২২ সালে এপ্রিল মাস থেকে সংস্কার কাজ শুরু হলেও সড়কগুলোর পুরো কাজ আজও শেষ হয়নি।

এলজিইডি’র আওতায় কাহালু চারমাথা রেলগেট থেকে মালঞ্চা বাজার পর্যন্ত প্রায় চার কিলোমিটার দীর্ঘ এ সড়কের বিভিন্ন স্থানের কার্পেটিং উঠে গিয়ে বড় বড় গর্তসহ দেবে যাওয়ায় বর্তমানে ঝুঁকিপুর্ণ অবস্থার মধ্যে দিয়ে এ সড়কে যান চলাচল করছে। উপজেলার দক্ষিণ পশ্চিম এলাকার মানুষের উপজেলা সদরের সাথে যোগাযোগ রক্ষাকারী এটিই একমাত্র সড়ক।

বর্তমানে সড়কটির সবচেয়ে বেশি বেহাল দশার সৃষ্টি হয়েছে কাহালু পৌর এলাকার গোয়ালপুকুরে, মালঞ্চা ইউনিয়নের পাবহারা গ্রামের স্কুল মাঠের উত্তর পাশে বাঁশঝাড়ের নিচে, পাবহারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিণে মসজিদের সামনে, কাহালু তাইরুন্নেছা বালিকা বিদ্যালয় সংলগ্নস্থানসহ আরও কয়েকটি স্থানে। এদিকে কাহালু চারমাথা রেলগেট থেকে মালঞ্চা পর্যন্ত এ সড়কের দু’পাশে সম্প্রসারণের কাজ শুরু করার পর চলমান কাজটিও বন্ধ রয়েছে।

এছাড়া গত দু’বছর আগে সড়কের পশ্চিমপাশ সম্প্রসারণের জন্য বেশকিছু অংশ ড্রেনের মতো করে খনন করে ফেলে রাখা হয়েছে। এছাড়া দু’পাশে বেশকিছু ইটের এজিং বসানো হলেও এরমধ্যে সড়কের অনেক স্থানের এজিংয়ের ইট উঠে গেছে। বর্তমানে এ সড়ক দিয়ে নির্বিঘ্নে কোন যানবাহন চলাচল করতে পারছে না। অপরদিকে এ সড়ক দিয়ে প্রতিদিন শতশত হালকা এবং ভারি যানবাহন চলাচল করে থাকে। ওর্য়াক অর্ডার পাওয়ার দীর্ঘ দু’বছর পেরিয়ে গেলেও কাহালু-মালঞ্চা সড়ক সংস্কার কাজ শেষ হয়নি।

এ ব্যাপারে কাহালু উপজেলা প্রকৌশলী মোখলেছুর রহমান বলেন, এক প্যাকেজে ১১ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে কাহালু-মালঞ্চা, শান্তা-বীজরুল সড়কটি সংস্কারের জন্য দরপত্রের মাধ্যমে খাইরুল কবির রানা নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কের কাজ পেয়েছেন। পরবর্তীতে প্রতিষ্ঠানটি কাজ শুরুর কিছুদিন পর কোন কারণে সড়কের নির্মাণ কাজ বন্ধ করে দেয়। পরবর্তীতে ওই ঠিকাদারী প্রতিষ্ঠান প্রকল্পটি বৈধ পন্থায় রিটু ও সোহাগ নামের অপর ঠিকাদারের কাছে হস্তান্তর করে।

তিনি আরও বলেন, ইন্দুখুর-বিজরুল সড়কের কাজ প্রায় শেষের পথে। অতিদ্রুত কাহালু-মালঞ্চা সড়কের কাজ শুরু হবে। ঠিকাদার সোহাগ বলেন, কাজের কোন গাফিলতি নেই। শান্তা-বীজরুল সড়কের কাজ চলমান রয়েছে। আমরা কাজটি পেয়েছি ২০২৩ সালের শেষের দিকে। আর কাজ শেষ করার এখনও তিন মাস আছে। বর্ষার কারণে কাজের কিছুটা ব্যাঘাত ঘটছে।

তিনি আরও বলেন, গোয়ালপুকুর, পাবহারা গ্রামের স্কুল মাঠের উত্তর পাশে বাঁশঝাড়ের নিচে, পাবহারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিণ পাশে মসজিদের সামনে, কাহালু তাইরুন্নেছা বালিকা বিদ্যালয় সংলগ্ন স্থানে রাস্তার যে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে তা দরপত্রের এস্টিমেটে উল্লেখ ছিল না। তবুও জনস্থার্থে অতিরিক্ত এ কাজগুলো করে দেওয়া হবে। কাজের জন্য নির্মাণ সামগ্রী প্রস্তুত আছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS