ভিডিও

রংপুরে আগাম ধান কাটা শুরু কৃষকের মুখে হাসি

প্রকাশিত: অক্টোবর ০৯, ২০২৪, ০৫:৫২ বিকাল
আপডেট: অক্টোবর ১০, ২০২৪, ১২:০৭ রাত
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : রংপুর জেলায় স্বল্পমেয়াদি উচ্চ ফলনশীল জাতের আগাম আমন ধান পাকতে শুরু করেছে। ইতোমধ্যে ধান কাটাও শুরু হয়েছে। আগাম ধান পেয়ে খুশি কৃষকরাও। ধান কেটেই আগাম আলুর জন্য জমি প্রস্তুত করছে তারা। এদিকে আগাম ধান কাটা শুরু হওয়ায় কার্তিক মাসে শ্রমহীন থাকতে হচ্ছে না কৃষি শ্রমিকদের।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, এবারে রংপুর জেলায় ১ লাখ ৬৬ হাজার ৯৪০ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে। আগাম ধান কাটা শেষে আগাম জাতের আলুর জন্য জমি প্রস্তুত করবেন চাষিরা। এজন্য আগাম ধান কাটছে তারা। ইতোমধ্যে ১শ’ হেক্টর জমির আগাম ধান কাটা হয়েছে। এই স্বল্পমেয়াদি উচ্চ ফলনশীল জাতের আগাম আমন ধান রোপণের ৮০ থেকে ৯০ দিনের মধ্যে এই ধান পাকে।

এই আগাম ধান কাটার পর আলুসহ নানা রকম রবিশস্য আবাদ করে থাকেন চাষিরা। সেই লক্ষ্যে রংপুরের মিঠাপুকুর, সদর উপজেলা, গঙ্গাচড়াসহ কয়েক উপজেলায় এই আাগাম ধানের চাষ বেশি হয়ে থাকে। রংপুর সদর উপজেলার শাহাবাজপুর এলাকার কৃষক মনিরুল ইসলাম বলেন, আমরা দীর্ঘদিন ধরে ধান, আলু আগাম চাষ করে থাকি। সেই ধারাবাহিকতায় এবারও আগাম ধান চাষ করেছি। আগে আগাম ধানে তেমন লাভ হতো না। এখন স্বল্পমেয়াদি উচ্চ ফলনশীল জাতের ধান হওয়ায় লাভ হয়।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রিয়াজ উদ্দিন জানান, ইতোমধ্যে ১শ’ হেক্টর জমির ধান কর্তন হয়েছে। মূলত আলু ও অন্যান্য রবিশষ্যের জন্য কৃষকরা এখন আগাম ধান চাষ করে থাকে। নিয়মিত যে আমন ধান সেই ধানেও অনেক এলাকায় পাকতে শুরু করেছে। এই মাসের শেষ দিকে কাটা শুরু হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS