ভিডিও

কুইন্স কমনওয়েলথ রচনায় রুপা জিতলেন হবিগঞ্জের শ্রেয়া

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০১:৩০ দুপুর
আপডেট: অক্টোবর ১০, ২০২৪, ০১:৩০ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক:   ‘সমুদ্রের তরঙ্গের তলদেশে কথোপকথন, সমুদ্র রক্ষার আহ্বান’-শিরোনামের প্রবন্ধ নিয়ে কুইন্স কমনওয়েলথ অনলাইন রচনা প্রতিযোগিতা ২০২৪ রুপা জিতেছেন হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জের কৃতি শিক্ষার্থী ফারনাজ করিম শ্রেয়া।

শ্রেয়া হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ ইসলামী একাডেমি অ্যান্ড হাইস্কুলের দশম শ্রেণির ছাত্রী। শ্রেয়ার বাবা মো. ফজলুল করিম জনপ্রতিনিধি ও মা উম্মে হাবিবা স্মৃতি গৃহিনী।

শ্রেয়া ইতিপূর্বে দেশের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সাফল্য অর্জন করলেও আন্তর্জাতিক পরিমন্ডলে এটাই ছিল তার প্রথম অংশগ্রহণ।

‘সমুদ্রের তরঙ্গের তলদেশে কথোপকথন, সমুদ্র রক্ষার আহ্বান’-শিরোনামের প্রবন্ধ নিয়ে শ্রেয়া এ প্রতিযোগিতায় জুনিয়র ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করেন। ২৪ সেপ্টেম্বর পুরস্কারের সনদসহ প্রতিযোগিতার আয়োজকদের কাছ থেকে আনুষ্ঠানিক শুভেচ্ছার ইমেইল পেয়েছেন শ্রেয়া। ৬৫০ শব্দের প্রবন্ধে চমৎকার বর্ণনার জন্য শ্রেয়া এ স্বীকৃতি পেয়েছেন।

সূত্রে জানা গেছে, এই প্রতিযোগিতায় ১৭২ দেশের ৩৪ হাজার ৯৩৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিল। তন্মধ্যে প্রথম স্থান অর্জনকারী হচ্ছেন মালয়েশিয়ার ও ২য় স্থান অর্জনকারী হচ্ছেন উগান্ডার এবং ৩য় স্থান অধিকারী বাংলাদেশের শিক্ষার্থী ফারনাজ করিম শ্রেয়া।

নিজের অনুভূতি সম্পর্কে শ্রেয়া বলেন, যারা আমাকে এই প্রতিযোগিতায় সমর্থন করেছেন আমি তাদের প্রত্যেকের কাছে কৃতজ্ঞ। এই প্রতিযোগিতা আমাকে অনেক কিছু শিখিয়েছে। এই স্বীকৃতি আমার জন্য গর্বের। ভবিষ্যতে কমনওয়েলথ রচনা প্রতিযোগিতায় সেরা হতে চাই।

১৮৮৩ সালে শুরু হওয়া ‘কুইন্স কমনওয়েলথ রচনা প্রতিযোগিতা’ বিশ্বের প্রাচীনতম আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্কুল শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা। প্রতি বছর বিশ্বের হাজারো কিশোর-তরুণ লেখক এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS