ভিডিও

ট্রাফিক পুলিশের নতুন নিয়ম কাজে আসছে না, স্বরুপে ফিরেছে বগুড়ার চিরচেনা যানজট

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ১১:০২ রাত
আপডেট: অক্টোবর ১৭, ২০২৪, ১২:৪৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : একদিন পরেই স্বরুপে ফিরেছে চিরচেনা বগুড়া শহরের যানজট। যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানোর পরও বগুড়ার অবস্থা হ-য-ব-র-ল। গতকাল মঙ্গলবার থেকে নতুন নিয়মে শহরের বিভিন্ন স্থানে যানবাহন চলতে দেখা যায়। এতে শহরের সাতমাথা এলাকায় যান চলাচলে কিছুটা শৃংখলা ফিরলেও পরের দিন অর্থাৎ আজ বুধবার (১৬ অক্টোবর) দিনভর ফিরে আসে যানজটের সেই পুরোনো চেহারা।

যানজটে পড়ে নাকাল হয় মানুষ। ভেঙ্গে পড়ে ট্রাফিক ব্যবস্থা। ১০ মিনিটের রাস্তা পোঁছাতে সময় লেগে যায় আধাঘণ্টা। আজ বুধবার (১৬ অক্টোবর) দিনভর শহরের সাতমাথা, কবি নজরুল ইসলাম সড়ক, থানা মোড়, ঝাউতলা, বড়গোলা, টিনপট্ট্রি, দত্তবাড়ি, কাঠালতলা, ফতেহ আলী মোড়, শেরপুর রোড, ইয়াকুবিয়া মোড়, গোহাইল রোড, জলেশ্বরীতলা, কালিবাড়ি, পিটিআই লেন, এক নম্বর রেল ঘুমটি, চকযাদু রোড, বাদুড়তলা ক্রসলেনসহ বিভিন্ন স্থানে ব্যাপক যানজট পরিলক্ষিত হয়।

দিনভর যানজটে পড়ে মানুষকে নাকাল হতে হয়। যানজট নিয়ন্ত্রনে ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হয়। ট্রাফিক পুলিশের নতুন নিয়ম অমান্য বহু যানবাহন সাতমাথায় প্রবেশ করে ব্যাপক যানজটের সৃষ্টি করে। ইজিবাইক, মোটা চাকার অটোরিকশা, ব্যাটারি চালিত অটোরিকশাসহ সব ধরণের যানবাহন শহরের সাতমাথাসহ বিভিন্ন স্থানে ঢুকে এক ভয়াবহ অবস্থার সৃষ্টি করে।

ট্রাফিক পুলিশ যানবাহন নিয়ন্ত্রনে অসহায় অবস্থার মধ্যে পড়ে যায়। শহরজুড়ে হাজার হাজার যানবাহনের ভিড়ে এক অসস্তিকরকর পরিস্থিতির সৃষ্টি হয়। মানুষ পড়ে চরম ভোগান্তিতে। উল্লেখ্য, এর আগে যানজট নিয়ন্ত্রণে গতকাল মঙ্গলবার থেকে ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানো  হয়। নতুন নিয়ম অনুযায়ী ইজিবাইকসহ মোটা চাকার অটোরিকশা সাতমাথা এলাকায় চলাচল নিষিদ্ধ করা হয়।

এ ছাড়া নতুন নিয়ম অনুযায়ী শহরের ইয়াকুবিয়া মোড়,শহিদ টিটু মিলনায়তনের মোড়, বিআরটিসি বাস টার্মিনালের সামনে, থানা মোড়, নবাববড়ি মোড় এবং পুলিশ প্লাজার সামনে থেকে ইজিবাইক ও মোটা চাকার অটো রিকশা সাতমাথার দিকে আসতে বিধি নিষেধ আরেপ করা হয়।

সেইসাথে থানা মোড় থেকে কাঁঠালতলা, ফতেহ আলী মোড় ও বিএনপি অফিসের সামনে দিয়ে পুলিশ প্লাজা হয়ে সার্কিট হাউজের পাশে ঘোড়ার মোড় হয়ে মালতিনগর ও জলেশ্বরীতলা কালীবাড়ির দিকে যানবাহন চলাচল করতে বলা হয়।

এ ছাড়া মালতিনগর, জলেশ্বরীতলা, আদালত পাড়া ও পুলিশ প্লাজা মোড় থেকে যানবাহনগুলো সদর ফাঁড়ির উত্তর পাশ ঘেষা সড়ক দিয়ে গালাপট্টি হয়ে ফতেহ আলী মোড়, কাঠালতলা, রাজাবাজার ও বড়গোলা হয়ে যেতে বলা হয়। একই সঙ্গে ফতেহ আলী মোড় ও কাঠালতলা থেকেও যানবাহন গালাপট্টি দিয়ে ফুলপট্টি হয়ে বাম দিকে ঘুরে মালতিনগর ও জলেশ্বরীতলার দিকেও যেতে নিয়ম করা হয়।

কিন্তু ট্রাফিক পুলিশের এই নিয়ম যানজট নিয়ন্ত্রনে তেমন কাজে আসেনি। যে কারনে গতকাল থেকে যানজটের চিরচেনা রুপে ফিরে আসে বগুড়া। এ ব্যাপারে বগুড়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ( মিডিয়া ও ট্রাফিক) সুমন রঞ্জন সরকার বলেন,বগুড়া শহরের রাস্তার ধারণ ক্ষমতার চেয়ে চারগুণ বেশি যানবাহন চলে। শহরে আশি হাজার থেকে এক লাখ যানবাহন চলে।

সে তুলনায় রাস্তা নেই। অলিগলিতেও যানবাহনের ভিড় বাড়ে। উপজেলাগুলো থেকেও  নতুন নতুন যানবাহন এসে শহরে ঢুকে পড়ে। এতে যানবাহন নিয়ন্ত্রন করতে গিয়ে ট্রাফিক পুলিশকে হিমশিম খেতে হয়। তিনি বলেন, যানজট নিয়ন্ত্রণে লাল ও সবুজ রং করে ইজিবাইক ও অটো রিকশা নামানোর চিন্তা-ভাবনা চলছে।

দিনের প্রথম ভাগে  লাল রং এবং দিনের শেষভাগে সবুজ রং এর ইজিবাইক  ও অটোরিকশা চলাচলের নিয়ম করা গেলে যানজট কমবে বলে তিনি মানে করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS