ভিডিও

কাঁচা মরিচ কৃষক থেকে সাধারণ ভোক্তা পর্যন্ত কেজিপ্রতি মূল্য পার্থক্য ৬০ থেকে ৭০ টাকা

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৭:৪৯ বিকাল
আপডেট: অক্টোবর ২১, ২০২৪, ১১:৪৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বিভিন্ন বাজারে বর্তমানে কাঁচা মরিচ ভোক্তা পর্যায়ে ৩২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। বর্তমানে বাজার অনুসারে কৃষক থেকে ভোক্তা পর্যায়ে কাঁচা মরিচ পৌঁছাতে মধ্যবর্তী ব্যবসায়ীর হাতে যাচ্ছে কেজিতে ৬০ থেকে ৭০ টাকা।

নওগাঁয় সবচেয়ে বেশি কাঁচা মরিচ উৎপাদিত হয় মহাদেবপুর, বদলগাছী, সদর এবং মান্দা উপজেলায়। জেলায় চলতি গ্রীষ্ম মৌসুমে মোট কাঁচা মরিচ চাষ হয়েছে ৯৬৫ হেক্টর জমিতে এবং উৎপাদিত মরিচের পরিমাণ মোট ১৯৩০ মেট্রিক টন।

জানা যায়, মহাদেবপুর উপজেলার মহাদেবপুর, চকগৌরী, মাতাজীহাট, বদলগাছী উপজেলার বদলগাছী, কোলা, ভান্ডারপুর, সদর উপজেলার কিত্তীপুর, সোমবারী এবং মান্দা উপজেলার প্রসাদপুর, সতিহাটসহ বিভিন্ন হাটে কৃষক পর্যায়ে ২৫০ থেকে ২৬০ টাকায় বিক্রি হয়েছে।

ব্যবসায়ীরা এসব হাট থেকে মরিচ কিনে নওগাঁ জেলা সদরসহ বিভিন্ন বাজারে ৩২০ টাকা কেজিতে সাধারণ ভোক্তাদের কাছে বিক্রি করছেন। এতে প্রতি কেজি মরিচ বিক্রি করে ৬০ থেকে ৭০ টাকা লাভ করছেন তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ বলেন, গ্রীষ্মকালীন মরিচ প্রায় শেষ পর্যায়ে। এ মরিচ শেষ হতে না হতেই শীতকালীন মরিচ বাজারে আসতে শুরু করবে।

তিনি আরও জানান, জেলায় ৮৫০ হেক্টর জমিতে শীতকালীন মরিচ চাষ হচ্ছে। মরিচের মূল্য তখন এমনিতেই কমে যাবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS