ভিডিও

দিনাজপুরে হেমন্তের শুরুতেই ঘন কুয়াশায় শীতের আগাম বার্তা

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ১১:১৯ রাত
আপডেট: অক্টোবর ২০, ২০২৪, ১১:১৯ রাত
আমাদেরকে ফলো করুন

দিনাজপুর জেলা প্রতিনিধি : দেশের উত্তরের জেলা দিনাজপুর হিমালয়ের নিকটবর্তী হওয়ায় অন্যান্য জেলার তুলনায় শীতের প্রভাবটা বেশিই থাকে। হেমন্তের শুরুতেই দিনাজপুরে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত বৃষ্টির মতো অঝোরে ঝরছে কুয়াশা। সকাল পর্যন্ত চারপাশ কুয়াশায় ঢাকা থাকায় যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা যায়। হেমন্তের শুরুতেই কুয়াশা যেন দিনাজপুরে শীতের আগাম বার্তা দিচ্ছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মো. তোফাজ্জল হোসেন জানান, বর্তমানে বাংলাদেশ থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বিদায় নিয়েছে। বর্ষা বিদায় নিলেও বাতাসে জলীয় বাষ্পের আধিক্য এবং পূবালী বায়ুর সাথে পশ্চিমা বায়ুর সংমিশ্রণের ফলে কোথাও কোথাও হালকা (২/১ মিলিমিটার) অথবা মাঝারি থেকে ঘন কুয়াশার আবির্ভাব সৃষ্টি হচ্ছে।

আজ রোববারের (২০ অক্টোবর) তুলনায় গতকাল শনিবারের কুয়াশার প্রভাবটা একটু বেশি ছিল। তবে কুয়াশা এখন ধীরে ধীরে কমে যাবে। রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে। আজ রোববার (২০ অক্টোবর) দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গত এক সপ্তাহ থেকে সর্বনিম্ন তাপমাত্রা ২৩ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করছে। সেই সাথে দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বিরাজ করছে। আজ রোববার (২০ অক্টোবর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ২১ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

তিনি জানান, মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির অবস্থা তৈরি হয়েছে। এটি সম্পর্কে এখনই সুস্পষ্টভাবে বলা যাচ্ছে না। লঘুচাপটি নিম্নচাপে বা গভীর নিম্নচাপে রূপ নিলে সেক্ষেত্রে সারা দেশে বৃষ্টির সম্ভাবনা সৃষ্টি হবে। তখন দিনাজপুরে বৃষ্টি হবে। এদিকে আগাম শীতের বার্তায় দিনাজপুরের হকার্স মার্কেটে (কাচারি বাজার) শীতবস্ত্র কেনাকাটা জমে উঠেছে। তবে শীতবস্ত্রের দাম আকাশচুম্বী।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS