ভিডিও

ভোরে কুয়াশা, দিনে রোদ এসেই যাচ্ছে শীত, প্রস্তুতি সবখানে

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ১০:৫২ রাত
আপডেট: অক্টোবর ২২, ২০২৪, ০২:০২ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : হালকা শীত শীত ভাব এবং সকাল ও রাতের কুয়াশা শীতের আগমন জানান দিচ্ছে। গতকাল রোববার সকালের ঘন কুয়াশা তা যেন আরও তরান্বিত করছে। আজ কার্তিক মাসের ৬ তারিখ। উত্তর ও উত্তরপশ্চিম অঞ্চল থেকে  মৌসুমী বায়ু এই সপ্তাহের মধ্যে পুরোপুরি বিদায় নেবে।

প্রকৃতিতে চলছে হেমন্ত কাল। ষড়ঋতুর এই দেশে পৌষ-মাঘকে শীত কাল ধরা হলেও হেমন্তেই গুটি গুটি পায়ে প্রকৃতিতে আসে ভাল লাগার ও ভালবাসার মিষ্টি শীত। এবারের পুরো মৌসুম জুড়েই ছিল গরম ও তাপদাহের ঘনঘটা। ক’দিন হলো ভোররাতে প্রকৃতিতে শুরু হয়েছে শীতের হিমেল পরশের শিরশিরে বাতাস। সকালের শিশিরসিক্ত মাটিতে ঝরা শিউলি ফুল আর ঘাসের ডগার শিশিরবিন্দু ঝিকমিকিয়ে উঠছে সকালের সোনা রোদের পরশে।

বগুড়া শাজাহানপুর এলাকার  শহিদুল ইসলাম জানান, গত কয়েকদিন থেকে বেশ কুয়াশা পড়ছে। সকালে ঠান্ডা অনুভূত হলেও দিন বাড়ার সাথে সাথে ফ্যান ফুল স্পিডে দিয়ে রাখতে হচ্ছে বিকেল পর্যন্ত। এবার মনে হচ্ছে কার্তিক মাসেই  শীত পড়বে। শুধু বগুড়াতে না দেশের সর্ব উত্তরের জেলা দিনাজপুরেও খোঁজ নিয়ে জানা গেছে, সেখানে কয়েকদিন থেকে দিনের তাপমাত্রা কমেছে আর রাতে শীত অনুভূত হচ্ছে। ভোরে  ও রাতে  কুয়াশা পড়ছে।

তবে ঘন কুয়াশা ও পুরোপুরি শীত আসতে  কার্তিক মাস পার করতে হবে। এদিকে শীতকালকে সমৃদ্ধ মাস বলা হয়। এজন্য প্রস্তুতিরও শেষ নেই। আর এই প্রস্তুতির অংশ হিসেবে মার্কেট গুলোতে গরমের পোশাক কমিয়ে শীতের পোশাকের যোগান বাড়াচ্ছেন ব্যবসায়ীরা। বগুড়া ও আশেপাশের বাড়ি ও রাস্তার পাশের খেঁজুর গাছের রস সংগ্রহের জন্য গাছিরা গাছ পরিস্কার করতে শুরু করেছেন।

রাস্তার পাশের  ভ্রাম্যমাণ মৌসুমী পিঠা পুলি বিক্রেতারা বসতে শুরু করেছে। রেল লাইনের পাশের  ধনুকরদের ব্যস্ততা বেড়েছে। হাটবাজার ও শহরের বাজারে শীতের সবজি উঠলেও এ বছর প্রতিটি সবজির দাম সাধারণের নাগালের বাইরে। এদিকে আবহাওয়ার পরিবর্তনে অনেকের জ্বর, সর্দি, ঠান্ডা লাগা, কাশি লেগে আছে। তারাসহ অনেক সিজনাল রোগিরা আগাম সর্তকর্তা নিতে হাসপাতালে গিয়ে তীব্র শীতের আগাম ব্যবস্থাপত্র নিয়ে রাখছেন।

আবহাওয়া অফিস সূত্র জানান, কার্তিকের শুরুতেই শীতের পরশ পাওয়া যাচ্ছে। তবে পুরোদমে শীত পড়বে আগামী মাসে অর্থাৎ অগ্রহায়ন মাসে। কার্তিক মাস জুড়ে আকাশ থাকবে মেঘলা আবার কখনও মিঠে কড়া রোদ। ডিসেম্বরে পড়বে তীব্র শীত। সে সময় বেশ কয়েকটি শৈত্য প্রবাহ বয়ে যাবে উত্তরাঞ্চলের ওপর দিয়ে। আজ সোমবার (২১ অক্টোবর) দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২দশমিক ৮ ডিগ্রী, সর্বনিম্ন তাপমাত্রা  ছিল ২৩ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS