ভিডিও

পঞ্চগড়ের দেবীগঞ্জে জমে উঠেছে জলপাইয়ের বাজার

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ১০:৫৭ রাত
আপডেট: অক্টোবর ২৬, ২০২৪, ১০:৫৭ রাত
আমাদেরকে ফলো করুন

দেবীগঞ্জ (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের দেবীগঞ্জে জমে উঠেছে মৌসুমী জলপাইয়ের বাজার। আজ শনিবার (২৬ অক্টোবর) সরেজমিনে, পৌর সদরের দেবদারু তলার জলপাই হাটে গিয়ে দেখা যায়, প্রতিদিন সকাল হলেই অটোভ্যান, পিকআপসহ বিভিন্ন যানবাহনে করে আনা হচ্ছে বস্তাবোঝাই জলপাই।

মাটিতে বিছানো পলিথিনে ঢেলে করা হচ্ছে স্তূপ। সেখান থেকেই দূর দূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা এসব জলপাই কিনে ওজন করে তুলছেন গাড়িতে। এমন চিত্র এখন প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেখা যাচ্ছে দেবীগঞ্জ পৌরসদরের দেবদারুতলায়। প্রতি বছর মৌসুম জুড়ে জমজমাট থাকে উত্তরবঙ্গের সর্ববৃহৎ এই জলাপাই বাজার।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, প্রতি বছর অক্টোবর ও নভেম্বর মাস জলপাইয়ের ভরা মৌসুম। মৌসুম শুরুর আগেই বিভিন্ন গ্রামে ঘুরে ঘুরে গাছে থাকা অপরিপক্ব জলপাই চুক্তিতে কিনে নেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। পাকলে সেসব গাছ থেকে জলপাই পেড়ে নিয়ে আসেন দেবদারুতলার বাজারে। সেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ব্যবসায়ীরা এসব জলপাই ক্রয় করে থাকেন।

এতে বেশ লাভ হয় ক্ষুদ্র ব্যবসায়ীদের। অন্যদিকে বাজারে আনার ঝুঁকি এড়াতে বাড়িতে বসেই ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে জলপাই বিক্রি করেন গাছ ও বাগান মালিকেরা। মানভেদে প্রতি কেজি জলপাই বিক্রি হচ্ছে ২৫ টাকা থেকে ৪০ টাকায়। আর ভালো মানের জলপাই বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। দিনে অন্তত ৮শ’-৯শ’ মণ জলপাই বিক্রি হচ্ছে বলে জানা গেছে। যার বাজার মূল্য ১৪ লাখ টাকা।

এবিষয়ে দেবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. নাঈম মোর্শেদ বলেন, জলপাইয়ের উৎপাদন বাড়াতে কৃষি বিভাগ থেকে কৃষকদের বিভিন্ন পরামর্শ দেওয়া হয়ে থাকে। দেবীগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে জলপাইয়ের ছোট-বড় অনেক বাগান রয়েছে। দেশের বিভিন্ন এলাকায় জলপাইয়ের চাহিদা থাকায় এবং ভালো দাম পাওয়ায় চাষিদের মধ্যে বাগান করার প্রবণতা বাড়ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS