ভিডিও

সিরাজগঞ্জের কাজিপুরে মাঠজুড়ে মাসকলাই চাষ ভালো ফলনের আশাবাদ

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৪, ০৮:২২ রাত
আপডেট: অক্টোবর ২৭, ২০২৪, ০৮:২২ রাত
আমাদেরকে ফলো করুন

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : যমুনা বিধৌত চরাঞ্চলসহ সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার কৃষকেরা এবার মাসকলাই চাষে ঝুঁকে পড়েছেন। গতবছর ভালো দাম পাওয়ায় এবারও অধিক লাভের আশায় ব্যাপকভাবে মাসকলাই চাষ করছেন তারা। কাজিপুরে যমুনার চর এবং বিড়ায় দিগন্ত জোড়া মাসকলাই ক্ষেতের সবুজ সবার নজর কেড়েছে।

কাজিপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়নে এ বছর মাসকলাই চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৫০ হেক্টর। অনুকূল আবহাওয়া, কৃষি অফিসের প্রণোদনার মানসম্পন্ন বীজ, সার এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সঠিক তদারকির কারণে কৃষকেরা এবার ৪৭৫ হেক্টর জমিতে মাসকলাই চাষ করেছেন যা গতবারের চেয়ে ২৫ হেক্টর বেশি।

জানা যায়, এবার বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে জমি প্রস্তুত করে চাষাবাদ শুরু করেছেন কৃষকেরা। আগস্টের শেষ থেকে সেপ্টেম্বর মাসে কেউ কেউ আবার অক্টোবরের প্রথমেও বীজ বপণ করেছেন।  মাইজবাড়ি চরের চাষি সোরহাব আকন্দ জানান, মাসকলাই চাষে খরচ কম কিন্তু লাভ হয় বেশি। বিঘায় ৫-৭ মণ ফসল পাওয়া যায়।

চর ডগলাসের চাষি টুকু মন্ডল বলেন, কৃষি অফিস বীজ ও সার দিয়েছেন। মাঝে মাঝে তারা (উপ-সহকারী কৃষি কর্মকর্তা) খোঁজ নেয়।

কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, মাসকলাই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকারিভাবে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। ভালো ফলন পেতে তারা কৃষকদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS