ভিডিও

শেরপুরের ঐতিহাসিক মা ভবানীর মন্দিরে রাম নবমী উৎসব

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪, ১১:০৩ রাত
আপডেট: এপ্রিল ১৭, ২০২৪, ১১:০৩ রাত
আমাদেরকে ফলো করুন

শেরপুর (বগুড়া) প্রতিনিধি : উপমহাদেশের ৫১টি পীঠস্থানের অন্যতম বগুড়ার শেরপুরের ঐতিহাসিক মা ভবানীর মন্দির প্রাঙণে আজ বুধবার (১৭ এপ্রিল) রাম নবমী উৎসব উদযাপিত হয়েছে। দিনটিকে ঘিরে সকাল থেকেই অতীত জীবনের পাপ মোচনসহ পূন্যলাভের আশায় মন্দির সংলগ্ন শাঁখারী পুকুরে রাম নবমী স্নানে অংশ নেন হিন্দু ধর্মাবলম্বীরা। অন্যান্য বছরের মত এবারো ভারতসহ দেশ-বিদেশের বিপুল সংথ্যক পূণ্যার্থীরা অঅসেন ওই স্নান উৎসবে।

উৎসব কমিটির আহবায়ক দিলীপ কুমার দেব জানান, প্রতি বছর চৈত্রের রাম নবমী তিথিতে মন্দির ও তার আশেপাশের এলাকাজুড়ে এই স্নান উৎসব অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় রাম নবমী উৎসব উপলক্ষে গতকাল মঙ্গলবার বিকেল থেকেই দেশ বিদেশের পূণ্যার্থীরা আসতে থাকেন। বুধবার দর্শনার্থীদের পদভারে মন্দির প্রাঙ্গন ও আশেপাশের এলাকা কানায় কাানায় ভরে মন্দিরস্থল হয়ে ওঠে পূণ্যার্থীদের মিলনমেলায়।

ধর্মীয় শাস্ত্রমতে, দিনটিতে এই স্থানে অংশ নিলে তার অতীত জীবনের পাপ মোচনসহ পূণ্যলাভ হয়। আর সেই আশায় দেশ বিদেশের হাজার হাজার ভক্ত নর-নারী ও শিশু কিশোর মন্দিরের শাঁখা পুকুরে স্নান করেন। সেইসঙ্গে ঐতিহাসিক এই মন্দিরে রক্ষিত প্রতিমা দর্শন, পূজাঅর্চণা, ভোগদান, অর্ঘদান, মাতৃদর্শন করেন । মন্দিরের পক্ষ থেকে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উৎসবটি পালিত হয়েছে। আইন শৃঙ্খলাবাহিনীর পাশাপাশি মন্দির কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক দলও কাজ করেছে। এই উৎসবে এবার প্রায় অর্ধলক্ষ লোক অংশ নিচ্ছেন। এদিকে রাম নবমী উৎসবকে ঘিরে প্রতিবছরের মত মা ভবানী মন্দিরের চারপাশে মেলা বসেছে।

মেলায় মিষ্টান্ন সামগ্রীসহ পাওয়া যায় রকমারি খাবার। সেইসঙ্গে শিশুদের বিভিন্ন খেলনা, ইতিহাস ঐতিহ্যখ্যাত বই পুস্তকও মেলায় পাওয়া যায়। এছাড়া দিনটি উপলক্ষ্যে শেরপুর শহরের রাধা গোবিন্দ ও জগন্নাথ মন্দিরেও পূজা অর্চনা করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS