ভিডিও

রংপুর বিভাগে সৌরচালিত সেচের আওতায় ৫ হাজার হেক্টর জমি

প্রকাশিত: মে ০৩, ২০২৪, ০৫:৫৫ বিকাল
আপডেট: মে ০৩, ২০২৪, ০৫:৫৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

রংপুর জেলা প্রতিনিধি : প্রচলিত সেচ ব্যবস্থার চেয়ে খরচ তুলনামূলক অনেক কম হওয়ায় রংপুর বিভাগে পরিবেশবান্ধব সৌরচালিত সেচ যন্ত্রের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি সৌরবিদ্যুতের বহুমুখি ব্যবহার কৃষকদের মাঝে ব্যাপক আগ্রহের জন্ম দিয়েছে। তবে শুরুতে সৌর প্যানেল স্থাপনে একযোগে অনেক টাকা প্রয়োজন হওয়ায় কৃষকদের নজর সরকারি প্রতিষ্ঠান বিএমডিএ এবং বিএডিসির দিকে।

চলতি বছরে বিভাগে দুই প্রতিষ্ঠানের প্রায় ৩২৭টি সৌরচালিত সেচযন্ত্র কার্যক্রম পরিচালনা করছে। ফলে সেচের আওতায় এসেছে প্রায় ৫ হাজার হেক্টর জমি। সোলার বিদ্যুতের মাধ্যম সেচ দেয়ায় প্রতি দোন (২৫ শতক) জমিতে বছরে খরচ হচ্ছে প্রায় ৫শ’ টাকা। স্যালোর মাধ্যমে সেচ দিলে শুধু জ্বালানী তেল প্রয়োজন হবে দুই থেকে আড়াই হাজার টাকার। তাই অনেকে এখন সোলার বিদ্যুৎ চালিত সেচের জন্য ধর্ণা দিচ্ছেন।


বিএমডিএ এবং বিএডিসি রংপুর সূত্রে জানা যায়, ২০১৯-২০ অর্থ বছরের শেষে রংপুর বিভাগের আট জেলায়চলতি বছর দুই প্রতিষ্ঠানের প্রায় ৩২৭টি সৌরচালিত সেচযন্ত্র কার্যক্রম পরিচালনা করছে। ফলে সেচের আওতায় এসেছে ৪ হাজার ৯৩৯ হেক্টর জমি। বিএমডিএ’র সৌরচালিত সেচ যন্ত্রের মোট সংখ্যা হচ্ছে ১৫৮টি।

এলএলপি সেচযন্ত্রের সংখ্যা হচ্ছে ৭৫টি এবং পাত কুয়া হচ্ছে ৮৩টি। এরমধ্যে বৃহত্তর রংপুর ৫জেলায় (রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী এবং গাইবান্ধায়) এলএলপি ৩০টি এবং পাতকুয়া আছে ৫০টি এবং বৃহত্তর দিনাজপুরের ৩জেলা (দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড়) এলএলপি ৪৫টি এবং পাতকুয়া আছে ৩৩টি।

বিএমডিএ রংপুর সার্কেল তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং প্রকল্প পরিচালক মো. হাবিবুর রহমান খান বলেন, ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে রংপুর জেলায় সেচ সম্প্রসারণ প্রকল্পের (আইআরপি) আওতায় ৫ বছর মেয়াদের সৌর বিদ্যুৎ চালিত এলএলপি পাম্প এবং পাত কুয়ার স্থাপন শুরু হয়েছে। এতে কৃষকের সেচ খরচ প্রায় অর্ধেকের নিচে নেমে এসেছে।

বিএডিসি রংপুর সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) এসএম শহীদুল আলম বলেন, সৌর বিদ্যুৎ চালিত সেচে কৃষকরা ব্যাপকভাবে উপকৃত হচ্ছে ঠিকই কিন্ত এটি স্থাপনে প্রথমে যে ব্যয় হয় তা সব কৃষকের পক্ষে সম্ভব হয় না। এজন্য বিএডিসি প্রকৃত কৃষকদের উপকার করার জন্য কাজ করছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS