ভিডিও

ফাতেমা বেওয়ার ভাগ্যে জোটেনি ভাতা 

প্রকাশিত: জুলাই ০৪, ২০২৪, ০৪:৫৭ দুপুর
আপডেট: জুলাই ০৪, ২০২৪, ০৯:৩৫ রাত
আমাদেরকে ফলো করুন

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: বয়সের ভারে কোমড় নুয়ে পড়েছে ফাতেমা বেওয়াা। চোখে এসেছে না দেখার ছাপ। পরণে নেই তেমন কোন বস্ত্র। শক্তি নেই শরীরে। লাঠির ওপর ভর করে চলতে হয় তাকে। দু’মুঠো ভাতের জন্য শেষ বয়সে আর্তনাদ তার। খেয়ে না খেয়ে  খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে তার জীবন। ভাতের যোগানে এ বয়সে দিশেহারা তিনি। অথচ সরকার ব্যাপক হারে বিধবা ও বয়স্ক ভাতা দিলেও অসহায় ছবিজনের ভাগ্যে জোটেনি এ তালিকায়। কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার প্রত্যন্ত গোরুকমন্ডপ গ্রামের মৃত ছোবান আলীর কন্যা ফাতেমা বেওয়া (৭০)।

দরিদ্র পরিবারে জন্ম ফাতেমা বেওয়া। দুই বোন এক ভাইয়ের মধ্যে তিনি বড়। হতদরিদ্র পিতা-মাতার সংসারে বেড়ে ওঠায়  স্বাধীনতার আগে কম বয়সে পাশের গ্রামের ফজর আলীর সাথে বিয়ে হয় তার। বিয়ের পর সংসার জীবন কিছু দিন কেটে যায় ভালই।এর মধ্যে হঠাৎ ধরলার ভাঙনের কবলে পড়ে ফাতেমা বেওয়ার বসতবাড়ি বিলীন হয়। অন্য জায়গায় ঠাঁই নিয়ে খেয়ে না খেয়ে সংসার চলেছিল তার। ফাতেমা বেওয়ার কোলে জরার্জীর্ণ ঘরে এক কন্যা সন্তান জন্ম নেয়। তার মেয়ে বড় হতে না হতেই স্বামী জফর আলী কাজের সন্ধানে যান অন্য জেলায়। ২০/২২ বছর আগে খোঁজ নিলেও এখন আর নেন না তিনি। অন্যের বাড়িতে ঝিঁয়ের কাজ করে  মেয়ে আফরিন খাতুনকে  বিয়ে দেন তিনি। কষ্টে জীবন সংগ্রাম করে চললেও এখন বয়সের ভারে কোমর নুয়ে পড়েছে তার। অবেশেষে চর গোরুকমন্ডপ আবাসন ঘরে আশ্রয় নিয়ে বিক্ষাবৃত্তিতে নামেন তিনি। দিন শেষে যা হয় তাই দিয়ে বৃষ্টিভেজা আবাসন ঘরে খেয়ে না খেয়ে বেঁচে আছেন ফাতেমা বেওয়া। 
এ প্রসঙ্গে নাওডাঙ্গা ইউপি চেয়ারম্যান হাছেন আলী বলেন- বরাদ্দ কর্ম, চাহিদা বেশি। ফাতেমা বেওয়ার ভাতা আছে কি না জানা নেই। তারপরও খোঁজ খবর নিয়ে ভাতার ব্যবস্থা করা হবে। 

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা রায়হানুল ইসলাম জানান, বয়স্ক ১৪ হাজার এবং বিধবা ৪ হাজার ৯শ’ ভাতাভোগীর তালিকা রয়েছে। যারা অনলাইনে আবেদন করেছে তাদের বিষয়গুলো গুরুত্ব দেওয়া হয়েছে। তবে তারা জাতীয় পরিচয় পত্র নিয়ে অফিসে যোগাযোগ করলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS