ভিডিও

বগুড়ার সান্তাহারে সাইলো সড়কের বেহাল দশা, যানাবহন চলাচলে ভোগান্তি

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ১১:০৩ রাত
আপডেট: জুলাই ২৮, ২০২৪, ১২:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার খাদ্য বিভাগের গুরুত্বপূর্ন সান্তাহার সাইলো সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দকে পরিণত হয়েছে। সাড়ে তিন কিলোমিটার সড়কের প্রায় অধিকাংশ জায়গার, পাথর, ইট খোয়া উঠে গিয়ে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হওয়ায় সড়কে যানবাহন চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সান্তাহারে নতুন আরেকটি সাইলো (চাল) গুদাম উদ্বোধনের জন্য আসলে সে সময় সড়কটি আংশিক সংস্কার করা হয়।

এরপর প্রায় আট বছর অতিবাহিত হলেও কতৃপক্ষ সড়কটি সংস্কারের কোন উদ্যেগ গ্রহণ করেনি। ফলে বর্তমানে এই সড়কে যানবাহন চলাচল করতে গিয়ে অহরহ ঘটছে দুর্ঘটনা, নষ্ট হচ্ছে খাদ্য পণ্য। সংস্লিষ্ট সূত্রে জানা গেছে, সান্তাহার সাইলো সড়ক দিয়ে ৫০ হাজার মেট্রিক টন ধারন ক্ষমতা সম্পন্ন শীতাতপ নিয়ন্ত্রিত দুটি সাইলো (একটি গম ও একটি চাল) সংরক্ষনাগার ও ২৫ হাজার মেট্রিক টন ধারন ক্ষমতা সম্পন্ন একটি সার গুদামে মালামাল পরিবহনের জন্য সাড়ে তিন কিলোমিটার একটি সড়ক রয়েছে।

এই সড়কে সাইলো ও সার গুদামে প্রতিদিন অসংখ্য ট্রাক ও অন্যান্য যানবাহন চলাচল করে থাকে। এ ছাড়া এই সড়ক দিয়ে সান্তাহার পৌরসভা, সান্তাহার ইউনিয়ন ও আদমদীঘি সদর ইউনিয়নের ২৫ গ্রামের মানুষ বিভিন্ন যানবাহন ও পায়ে হেটে চলাচল করেন।

বর্তমানে সাড়ে তিন কিলোমিটার এই সড়কের সাইলো থেকে শুরু করে সান্তাহার শহরের খাঁড়ির ব্রিজ পর্যন্ত সড়কের বেশির ভাগ স্থানে পাথর, ইট ও খোয়া উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সান্তাহারের ট্রাক চালক রুবেল হোসেন জানান, সাইলো সড়কের চার ভাগের তিনভাগ নষ্ট হয়ে গেছে। চাল,গম ও সার বোঝাই ট্রাক ওই সড়ক দিয়ে নিয়ে যেতে অনেক কষ্টের পাশাপশি ট্রাক বিকল হয়ে পড়ে।

কিন্তু বেশির ভাগ সময় সরকারি মালামাল বহন করার কারনে ট্রাক কষ্ট হলেও ওই সড়কে ট্রাক নিয়ে যেতে আমরা বাধ্য হই। অটোরিক্সার চালক নয়ন ইসলাম জানায় ,সড়কটি বর্তমানে যানবাহন চলাচলে অনুপোযুক্ত, এটি দিয়ে যে কোন ধরনের যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করে।

সান্তাহার নাগরিক কমিটির অন্যতম সদস্য রবিউল ইসলাম বলেন, সম্প্রতি খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সান্তাহার সিএসডি পরিদর্শনে এসে দ্রুত সড়কটি সংস্কারের আশ্বাস দেন কিন্তু এখানে তিনটি গুরুত্বপূর্ন স্থাপনা থাকা সত্বেও কেন এই সড়কটি সংস্কার করা হচ্ছে না তা বোধগম্য হচ্ছে না।

তিনি দ্রুত সড়কটি সংস্কারের জন্য খাদ্য বিভাগের প্রতি আহবান জানান। সান্তাহার সাইলোর সুপারিনটেনডেন্ট শাহারিয়ার মো. সালাউদ্দীন জানান, সড়টির সংস্কারের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে। আশা করছি অল্প দিনের মধ্যে এই সড়ক সংস্কারের জন্য টেন্ডার আহবান হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS