ভিডিও

বগুড়াসহ উত্তরাঞ্চলে ব্যাপক লোড শেডিং : গণদুর্ভোগ চরমে

ভারতের আদানি বিদ্যুৎ রপ্তানি করছে অর্ধেক

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ০৮:০০ রাত
আপডেট: আগস্ট ১৭, ২০২৪, ১২:৫৫ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : ভারত বিদ্যুৎ সরবরাহ আইন পরিবর্তন করায় আদানি গ্রুপ বিদ্যুৎ রপ্তানি বন্ধ রেখেছে। ওই কোম্পানি রপ্তানি প্রায় ৫০ শতাংশ কমিয়ে দেওয়ায়  লোড শেডিং বৃদ্ধি পেয়েছে  বগুড়াসহ আশেপাশের জেলাগুলোতো। বগুড়ায় চাহিদার ৭০ শতাংশ বিদ্যুৎ মিলছে। এ ছাড়াও উত্তরাঞ্চলের অন্যান্য অঞ্চলেও একই অবস্থা বিরাজ করছে। এ কারণে লোড শেডিং দিতে হচ্ছে আবাসিকসহ বাণিজ্যিক খাতেও এমনটি বলেছে নেসকো বগুড়ার কর্তৃপক্ষ।

এদিকে লোড শেডিংয়ে অতিষ্ট বগুড়াসহ উত্তরাঞ্চলের অধিকাংশ এলাকার মানুষদের। এক সপ্তাহেরও বেশি সময় ধরে বগুড়ায় ব্যাপক লোড শেডিং হচ্ছে। লোড শেডিংয়ের কারণে শ্রাবণের শেষ থেকে শুরু করে ভাদ্রের ভ্যাপসা গরমে অতিষ্ট বগুড়ার মানুষ। দিন কি রাত, সব সময় দেওয়া হচ্ছে লোড শেডিং।

রাতে ঘুমাতে যাবে এমন সময় লোড শেডিং হওয়ায় স্বাভাবিকভাবে ঘুমাতে পারছে না বগুড়ার মানুষ। শুধু আবাসিক নয়, লোড শেডিংয়ের ফলে কলকারখানায় উৎপাদন মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। জানা গেছে, গত ৫ আগস্ট ছাত্র ও জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতন হয়। এরপরই ভারত বিদ্যুৎ সরবরাহ আইনে পরিবর্তন আনে। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে আদানির বিদ্যুৎ সরবরাহের বিষয়টি ঝুঁকিতে পড়ায় ভারতের গ্রিডেও তাদের বিদ্যুৎ যুক্ত করে আইনে সংশোধন আনা হয়েছে।

ভারতের ঝাড়খণ্ডের গোড্ডায় অবস্থিত আদানির ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন কেন্দ্রটি ভারতের একমাত্র কেন্দ্র যেটি প্রতিবেশী দেশের তাদের ১০০ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করতে পারে। ভারত থেকে বাংলাদেশ ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করে। ৫ আগস্টের পর এই পরিমান কমে অর্ধেকে নামানোয় বিদ্যুৎ শংকট দেখা দেওয়ায় লোড শেডিং হচ্ছে।

নেসকো বগুড়ার একটি সূত্র বলেছে ২০১৮ সালে ভারতের বিদ্যুৎ রপ্তানি আইন অনুযায়ি আদানি গ্রুপ বিদ্যুৎ রপ্তানি করার অনুমতি পায়। হাসিনা সরকার পতনের পর ভারত ওই আইনে পরিবর্তন আনে এবং ভারত সরকার বিদ্যুৎ নিচ্ছে।

সূত্রটি আরও জানায় বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ রাখতে আদানি গ্রুপ প্রতিশ্রুতিবদ্ধ এবং সম্প্রতি বিদ্যুৎ রপ্তানির আইনে যে সংশোধন আনা হয়েছে সেটি বাংলাদেশের সঙ্গে থাকা চুক্তিতে প্রভাব ফেলবে না বলে আদানি গ্রুপ জানিয়েছে।

তারা আরও জানিয়েছে “বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চাহিদা সূচি এবং বিদ্যুৎ কেনার চুক্তি অনুযায়ী আদানি গ্রুপ চুক্তির বাধ্যবাধকতা পূরণে প্রতিশ্রুতিবদ্ধ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS