ভিডিও

ঠাকুরগাঁওয়ের হরিপুরে পাট চাষিদের মুখে হাসি

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৭:৫৬ বিকাল
আপডেট: আগস্ট ৩১, ২০২৪, ০৭:৫৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের হরিপুরে কাঙ্খিত বৃষ্টিপাত না হলেও আবহাওয়া অনুকূলে থাকায় এবার পাটের বাম্পার ফলন হয়েছে। বাজারে নতুন পাট উঠতে শুরু করেছে। অনেকেই পাটের আঁশ ছড়ানো নিয়ে ব্যস্ত হয়ে পরেছে। বর্তমান বাজারে পাটের দামও বেশ ভালো হওয়ায় পাট চাষিদের মুখে হাসি ফুটেছে।

হরিপুর হারিপাড়া গ্রামের সোমসের আলী বলেন, তিনি ২ বিঘা জমিতে পাট আবাদ করে ১৫ মণ পাট পেয়েছেন। মশানগাঁও গ্রামের কৃষক মজিবর রহমান বলেন, তিনি এবার ৩ বিঘা জমিতে পাট আবাদ করে ২১ মণ পাট পেয়েছেন।

পাট চাষিরা জানান, বৃষ্টির অভাবে এবার পাট পঁচানো নিয়ে অনেক দুর্ভোগ পোহাতে হলেও পরিশ্রম বৃথা যায়নি। পাটের ফলন অনেক ভালো হয়েছে পাশাপাশি বাজারে পাটের দামও ভালো। নতুন পাট প্রতি মণ ২ হাজার ৫শ’ টাকা করে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা রুবেল হুসেন বলেন, এবার উপজেলায় ৬ হাজার ৩০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। এরমধ্যে দেশি ১৪০ হেক্টর আর তোষা ৪৯০ হেক্টর জমিতে চাষ হয়েছে। দেশি পাট প্রতি হেক্টরে ফলন হয় প্রায় ৮.৫ বেল্ট আর তোষা পাট হবে প্রতি হেক্টরে ১০.৫ বেল্ট।

পাট আবাদ করতে প্রতি হেক্টরে খরচ প্রায় ৪৫ থেকে ৫০ হাজার টাকা। আবহাওয়া ভালো থাকায় পাট বেশ লম্বা ও আঁশ মোটা ও ফলন ভালো হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS