ভিডিও

জুলাই-আগস্টের গণঅভ্যুত্থান নিয়ে ফিল্ম নির্মাণের ঘোষণা বান্নাহর

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৪, ০৭:৫৩ বিকাল
আপডেট: অক্টোবর ২৮, ২০২৪, ০৮:০৫ রাত
আমাদেরকে ফলো করুন

চলতি বছর জুলাই-আগস্টে ঘটে যাওয়া ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে দৃশ্যমান হয় স্বৈরশাসক শেখ হাসিনার পৈশাচিকতা। ফ্যাসিস্ট হিসেবে পরিচিতি পাওয়া তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে আন্দোলন ঘিরে ছাত্র-জনতার ওপর চালানো হয় নৃশংস হত্যা। এক পর্যায়ে দেশের মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেলে ছাত্র-জনতার অভ্যুত্থানে পতন হয় শেখ হাসিনার; দেশের ইতিহাসে ঘটে এক অনন্য বিপ্লব।

সে ঘটনাগুলোকে কেন্দ্র করে দেশের বিভিন্ন নির্মাতারা চলচ্চিত্র বা নাটক নির্মাণের পরিকল্পনা করছেন। সম্প্রতিই জুলাই-আগস্টের এই গণঅভ্যুত্থান নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন ঢাকাই ছবির নির্মাতা রায়হান রাফী। এছাড়াও ছাত্র আন্দোলন নিয়ে নির্মাতা আশফাক নিপুনও একটি কনটেন্ট তৈরি করার আগ্রহ প্রকাশ করেন। এবার সে তালিকায় যুক্ত হলেন সময়ের জনপ্রিয় তরুণ নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ।

সোমবার সকালে দেওয়া এক ফেসবুক পোস্টে ফ্যাসিস্ট বিরোধী গণআন্দোলন ও গণহত্যা নিয়ে ছবি নির্মাণের ঘোষণা দেন বান্নাহ। ছবিটির প্রি প্রোডাকশনের কাজও নাকি শুরু।

এই নির্মাতা লেখেন, ‘জুলাই ফ্যাসিস্ট বিরোধী গণআন্দোলন ও গণহত্যা নিয়ে ফিল্ম এর কাজে নামলাম। প্রি প্রোডাকশন অন।’

সামাজিক মাধ্যমে এ ঘোষণা দিতেই ব্যাপক আগ্রহ প্রকাশ করতে দেখা যায় নেটিজেনদের। এসময় মন্তব্য ঘরে শুভকামনায় ভরিয়ে দেন তারা। এছাড়াও সিনেমাটি নির্মাণ হলে সেখানে কী কী চরিত্র থাকবে, তা নিয়েও জানতে চান অনেকে। এক নেটিজেন জিজ্ঞাসা করেন, ‘নায়ক-নায়িকা কে হবেন’ মাবরুর রশীদ বান্নাহ উত্তরে বলেন, ‘ছাত্র-জনতা’।

নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ টেলিভিশন নাটকে ব্যতিক্রমধর্মী গল্প নির্মাণ করে তৈরি করে নিয়েছেন নিজের পরিচিতি। সারা বছর এই নির্মাতার ব্যস্ততা থাকে টেলিফিল্ম, নাটক নির্মাণে। গত অর্ধযুগে সাফল্য পাওয়া তরুণ নির্মাতাদের মধ্যে তিনি অন্যতম।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS