ভিডিও

বেড সংকটে মেঝে-বারান্দায় চলছে ডায়রিয়ার চিকিৎসা

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৭:২৯ বিকাল
আপডেট: মে ১৪, ২০২৪, ০৭:২৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

চাঁপাইনবাবগঞ্জে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রতিদিন অন্তত ২০-৩০ শিশু হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। হাসপাতালে বেড না পেয়ে মেঝে-বারান্দায় চিকিৎসা নিচ্ছে শিশুরা। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে রোগীর স্বজনদের।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

 

হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালে ডায়রিয়া রোগী ভর্তি রয়েছেন ৪৬ জন। সকাল থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত নতুন ভর্তি হয়েছেন আরও সাতজন। এদের অধিকাংশই শিশু। কিন্তু হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে বেগের সংখ্যা ২০-২৫টি।

ছয় মাসের শিশুকে হাসপাতালে নিয়ে এসেছেন সদর উপজেলা ইসলামপুর ইউনিয়নের বাসিন্দা রুমেলা বেগম। তিনি বলেন, সাতদিন আগে সন্তানকে ভর্তি করিয়েছিলাম। পরশু সুস্থ হলে তাকে বাড়িতে নিয়ে যাই। পরে রাত থেকে ফের পায়খানা শুরু হয়। আবার তাকে হাসপাতালে ভর্তি করিয়েছি।

এক বছরের শিশুকে হাসপাতালে ভর্তি করেছেন ইসলামপুর ইউনিয়নের বরোরশিরা গ্রামের এমালি খাতুন। তিনি বলেন, পরশু থেকে আমার ছেলের পাতলা পায়খানা, বমি, ও জ্বরে ভুগছে। তাই সকালে তাকে হাসপাতালে ভর্তি করিয়েছি। চিকিৎসক বলেছেন ডায়রিয়া হয়েছে। ওষুধ দিয়েছি আশা করছি এখন সুস্থ হয়ে যাবে।

 

সদর উপজেলার পলশা গ্রামের বাসিন্দা আসমা খাতুন বলেন, তিনদিন আগে আমার মেয়ে জ্বরে আক্রান্ত হয়। কিছুক্ষণ পরে পাতলা পায়খানা শুরু হয়। তখন হাসপাতালে নিয়ে আসি। এখন অনেকটা সুস্থ। চিকিৎসক বলেছেন আগামী কাল ছেড়ে দিবেন।

চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের শিশু ও নবজাতক বিভাগের কনসালটেন্ট ডা. মো. রেজাউল করিম বলেন, বছরের তিন-চার সিজনে ডায়রিয়ার প্রকোপ বাড়ে। গরম, বন্যা পরবর্তী সময় ও শীতে ডায়রিয়ার প্রকোপ বাড়ে। তবে এ সময়ে বেশি ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা।

তিনি আরও বলেন, আমাদের শয্যা সংখ্যা কম। তাই মেঝেতে চিকিৎসা দিতে হচ্ছে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে শয্যা সংখ্যা বাড়ানোর চেষ্টা করছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS