ভিডিও

নেপালে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ২১৭

প্রকাশিত: অক্টোবর ০১, ২০২৪, ০৪:২৫ দুপুর
আপডেট: অক্টোবর ০১, ২০২৪, ০৪:২৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : নেপালে বৃহস্পতিবার থেকে তিন দিনের অবিরাম বৃষ্টির কারণে সৃষ্ট দুর্যোগে নিহতের সংখ্যা বেড়ে ২১৭ জনে দাঁড়িয়েছে। বন্যা ও ভূমিধসের ঘটনায় ১৪৩ জন আহত হয়েছেন। এছাড়া এখনও ২৮ জন নিখোঁজ রয়েছেন। আজ মঙ্গলবার সকালে নেপাল পুলিশের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে হিমালয় টাইমস।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঋষিরাম তিওয়ারি বলেছেন, বন্যা এবং ভূমিধস সারাদেশে অবকাঠামো এবং সড়কগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। বন্যায় অন্তত দেড় ডজন সেতু ভেসে গেছে। ভূমিধসের কারণে কাঠমান্ডুর সাথে সংযোগকারী প্রধান মহাসড়কগুলো বন্ধ হয়ে গেছে। তিনি বলেন, ভয়াবহ বন্যা ও ভূমিধসের ঘটনায় অনুসন্ধান, উদ্ধার ও ত্রাণ কাজে সব নিরাপত্তা সংস্থা মোতায়েন করা হয়েছে। এখন পর্যন্ত সাড়ে চার হাজারেরও বেশি ক্ষতিগ্রস্ত মানুষকে উদ্ধার করা হয়েছে। তিওয়ারি আরও জানান, ২৬, ২৭ ও ২৮ সেপ্টেম্বর অবিরাম বৃষ্টিপাতের কারণে সাম্প্রতিক বন্যা এবং ভূমিধসের ফলে ক্ষতিগ্রস্ত প্রধান মহাসড়কগুলোসহ সড়কপথগুলো পুনরুদ্ধার করতে মন্ত্রণালয় সংশ্লিষ্ট সংস্থাগুলোর সাথে কাজ করছে।

এদিকে কাঠমান্ডু পোস্টের খবরে বলা হয়েছে, গত শনিবার কাঠমান্ডু উপত্যকায় ১৯৭০ সালের পর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ওই বছর থেকেই নেপালে প্রথম বৃষ্টিপাত পরিমাপ এবং রেকর্ড রাখার ব্যবস্থা শুরু করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS