ভিডিও

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার পরামর্শ ট্রাম্পের

প্রকাশিত: অক্টোবর ০৫, ২০২৪, ০৪:১১ দুপুর
আপডেট: অক্টোবর ০৫, ২০২৪, ০৪:১১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে দেশটির পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা করা উচিত। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প শুক্রবার (৪ অক্টোবর) এই মন্তব্য করেছেন। খবর : এএফপি। 

নর্থ ক্যারোলিনায় নির্বাচনি প্রচারণায় এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, তারা (সাংবাদিকেরা) তাকে (বাইডেন) জিজ্ঞেস করেন যে ইরানের বিষয়ে কী ভাবছেন আপনি, আপনি কী ইরানে (পারমাণবিক স্থাপনায়) আঘাত হানতে চান? আর তিনি বললেন, যতক্ষণ পর্যন্ত (ইসরায়েলের) পারমাণবিক স্থাপনায় (ইরান) হামলা না চালাচ্ছে। এর মানে আপনি (বাইডেন) হামলা চালাতে চান, তা-ই নয় কী? এদিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, তারা যখন তাকে (বাইডেন) এ প্রশ্ন করেছিল, তখন উত্তরহ ওয়া উচিত ছিল যে আগে পারমাণবিক স্থাপনায় আঘাত করা হবে, বাকি বিষয়ে পরে ভাবলেও চলবে। তবে বাইডেন ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার সায় না দিলেও মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ইরানের তেল স্থাপনায় সম্ভাব্য ইসরায়েলি আক্রমণ নিয়ে আলোচনা চলছে। 

এদিকে শুক্রবার (৪ অক্টোবর) মার্কিন স্টেট ডিপার্টমেন্টের শীর্ষ একজন কর্মকর্তা সিএনএনকে বলেছেন, ইসরায়েল যে ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালাবে না-এমন নিশ্চয়তা তারা বাইডেন প্রশাসনকে দেয়নি। ওই কর্মকর্তা বলেছেন, এটা সত্যি বলা কঠিন যদি ইসরায়েল ৭ অক্টোবর হামাসের হামলার এক বছর পূর্তিতে প্রতিশোধ নেয়। এই কর্মকর্তাকে সিএনএন প্রশ্ন করেছে, ইসরায়েল কী যুক্তরাষ্ট্রকে নিশ্চিত করেছে যে তারা ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার বিষয় আলোচনার বাইরে রেখেছে?   

এর জবাবে ওই কর্মকর্তা বলেছেন, আমরা আশা ও প্রত্যাশা করি কিছু প্রজ্ঞার পাশাপাশি শক্তি দেখতে পাবো, কিন্তু আপনারা জানেন যে কোনো গ্যারান্টি নেই। গত মঙ্গলবার ইসরায়েলকে লক্ষ্য করে ১৮০টি ক্ষেপণাস্ত্র ছুড়ে ইরান। দেশটি দাবি করে, তাদের ছোড়া ৮০ শতাংশ ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হেনেছে। এরপরেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, তারা এর কড়া জবাব দেবে।  



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS