ভিডিও

ছয় আরব দেশকে হুঁশিয়ারি ইরানের

প্রকাশিত: অক্টোবর ০৯, ২০২৪, ০৩:৪৪ দুপুর
আপডেট: অক্টোবর ০৯, ২০২৪, ০৩:৪৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : আরব উপসাগরীয় ছয়টি দেশকে তাদের আকাশসীমা বা সামরিক ঘাঁটি ইরানের বিরুদ্ধে ব্যবহারের বিষয়কে সতর্ক করেছে তেহরান। ইরান বলছে, এমনটা করা হলে সেটা অগ্রহণযোগ্য হবে এবং এ ধরনের কোনো পদক্ষেপ নেয়া হলে তেহরান এর জবাব দেবে। একজন শীর্ষস্থানীয় ইরানি কর্মকর্তার বরাতে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত সপ্তাহে ইসরায়েলে ১৮০টির মতো ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর থেকে ইসরায়েল পাল্টা জবাব দিতে ইরানে হামলা চালাতে পারে বলে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি আলোচনা করতে সৌদি আরব ও অন্যান্য উপসাগরীয় দেশগুলোর উদ্দেশে রওনা হন। এর আগে গত সপ্তাহে কাতারে এশিয়া সম্মেলনের সাইডলাইনে ইরান ও উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে আলোচনা হয়েছে। তখন উপসাগরীয় দেশগুলো তেহরান ও তেল আবিবের যে কোনো সংঘাতে তাদের নিরপেক্ষতার বিষয়ে ইরানকে আশ্বস্ত করার চেষ্টা করে।আরব উপসাগরের তীরে ছয়টি দেশ অবস্থিত। এই দেশগুলো হলো ওমান, বাহরাইন, কুয়েত, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। এই ছয় দেশেই ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি বা সেনা রয়েছে।

ইরানি ওই কর্মকর্তা বলেন, ইরান পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে যে তেহরানের বিরুদ্ধে পারস্য উপসাগরীয় কোনো দেশের যে কোনো পদক্ষেপ, তা আকাশসীমা বা সামরিক ঘাঁটি ব্যবহার করার মাধ্যমে হোক, তেহরান এটি পুরো গোষ্ঠীর নেয়া পদক্ষেপ হিসেবে বিবেচনা করবে। আর সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাবে। তিনি বলেন, তেহরানের বার্তায় আঞ্চলিক ঐক্যের প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে স্থিতিশীলতা রক্ষার গুরুত্ব তুলে ধরা হয়েছে। এছাড়া এটি স্পষ্ট করে বলা হয়েছে যে, ইরানের বিরুদ্ধে কোনো আঞ্চলিক দেশের আকাশসীমা ব্যবহার করতে দেওয়াসহ ইসরায়েলকে কোনো সাহায্য প্রদান করা অগ্রহণযোগ্য।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS