ভিডিও

ভারত ও চীন বিতর্কিত হিমালয় সীমান্তে উত্তেজনা প্রশমনে একমত হয়েছে

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৭:১৪ বিকাল
আপডেট: অক্টোবর ২২, ২০২৪, ০১:৫৯ রাত
আমাদেরকে ফলো করুন

ভারত ও চীন তাদের বিতর্কিত হিমালয় সীমান্তে উত্তেজনা প্রশমনে টহল ব্যবস্থা নিয়ে একমত হয়েছে, ভারতের শীর্ষ কূটনীতিক এমনটি জানিয়েছেন। খবর বিবিসির।

ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি সোমবার বলেন, ২০২০ সালে উদ্ভূত সীমান্ত সমস্যা সমাধান এবং সৈন্য সরিয়ে নেওয়ার বিষয়ে দুই দেশ একমত হয়েছে।

তিনি গালওয়ান উপত্যকার সংঘর্ষের কথা উল্লেখ করেন, যেখানে উভয়পক্ষের মধ্যেই হতাহতের ঘটনা ঘটে। ১৯৭৫ সালের পর এটি ছিল দুই দেশের মধ্যে প্রথম প্রাণঘাতী সংঘর্ষ। এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

বিক্রম মিশ্রী বলেন, ভারত-চীন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর টহল ব্যবস্থা নিয়ে একটি চুক্তিতে পৌঁছানো গেছে। এটি সৈন্য সরিয়ে নেওয়াসহ ওই অঞ্চলে ২০২০ সালে উদ্ভূত বিভিন্ন সমস্যা সমাধানের দিকে নিয়ে যাবে।

তবে সৈন্য সরিয়ে নেওয়ার প্রক্রিয়া এবং এটি বিতর্কিত সীমান্তের সব সংঘাতপূর্ণ পয়েন্টে প্রযোজ্য হবে কি না, সে সম্পর্কেও বিস্তারিত কিছু জানাননি মিশ্রি।  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাশিয়া সফরের এক দিন আগে পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রির এমন বিবৃতি এলো। সেখানে ব্রিকসভুক্ত দেশগুলোর বৈঠকে অংশ নিতে যাবেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS