ভিডিও

ইসরায়েলের পাল্টা হামলায় স্থল ও আকাশসীমা ব্যবহার করতে দেবে না ইরানের প্রতিবেশী দেশগুলো

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৭:৪৯ বিকাল
আপডেট: অক্টোবর ২২, ২০২৪, ০৭:৫০ বিকাল
আমাদেরকে ফলো করুন

ব্যালিস্টিক মিসাইল হামলার জবাব দিতে ইরানে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছে দখলদার ইসরায়েল। এরইমধ্যে ইরান জানাল প্রতিবেশী দেশগুলো প্রতিশ্রুতি দিয়েছে, তাদের ওপর হামলা চালাতে দখলদার ইসরায়েলকে নিজেদের স্থল ও আকাশসীমা ব্যবহার করতে দেবে না তারা।

মঙ্গলবার (২২ অক্টোবর) এ ব্যাপারে ইরানি পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি বলেছেন, “আমাদের সব প্রতিবেশী নিশ্চয়তা দিয়েছে ইরানের ওপর হামলা চালাতে তারা তাদের স্থল ও আকাশসীমা ব্যবহার করতে দেবে না।” বর্তমানে কুয়েতে অবস্থান করছেন ইরানি মন্ত্রী। সেখান থেকেই এমন তথ্য জানিয়েছেন তিনি।

গত কয়েকদিন ধরে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সফর করে বেড়াচ্ছেন তিনি। ইতিমধ্যে সৌদি আরব, কাতার, ওমান, ইরাক, মিসর, তুরস্ক, বাহরাইন এবং কুয়েত গেছেন তিনি।

ইরানি মন্ত্রী ইঙ্গিত দিয়েছেন, ইসরায়েলকে সহায়তা দিতে যুক্তরাষ্ট্রও হয়ত প্রস্তুতি নিচ্ছে। তার ধারণা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অবস্থিত ঘাঁটি থেকে এই সহায়তা করতে পারে তারা। তবে মার্কিন ঘাঁটির ওপর ইরান নজর রাখছে জানিয়ে তিনি বলেছেন, “এই অঞ্চলে আমেরিকান ঘাঁটির ওপর আমরা গভীর নজর রাখছি। আমরা তাদের ফ্লাইটসহ সবকিছুর ব্যাপারে অবগত। যদি ইসরায়েল ইরানে কোনো ধরনের হামলা চালায়। আমরাও সেই একইরকম হামলা চালাব।”

বাহরাইন, কুয়েত, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতে দখলদার ইসরায়েলের গভীর মিত্র যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক অবকাঠামো ও ঘাঁটি রয়েছে।

ইরানের পারমাণবিক স্থাপনায় দখলদার ইসরায়েলের সম্ভাব্য হামলা নিয়েও কথা বলেছেন আব্বাস। তিনি বলেছেন, “পারমাণবিক স্থাপনায় হামলা বিশাল আন্তর্জাতিক অপরাধ; এমনটি হামলার হুমকি দেওয়াও অপরাধ। নিজেদের এবং পারমাণবিক স্থাপনা রক্ষায় আমাদের নিজস্ব পদ্ধতি এবং শক্তি আছে। সেগুলো বিবেচনায় রাখছি।”



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS