ভিডিও

নেতানিয়াহুকে যুদ্ধবিরতির আহ্বান মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০১:৪২ দুপুর
আপডেট: অক্টোবর ২৩, ২০২৪, ০১:৪২ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে মঙ্গলবার (২২ অক্টোবর) বৈঠক করেছেন। তিনি নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন, হামাস প্রধান ইয়াহিয়া সিনাওয়ারের মৃত্যুকে কাজে লাগিয়ে যেন, হামাসের সঙ্গে তারা যুদ্ধবিরতিতে রাজি হন। এছাড়া গাজায় আরও ত্রাণ প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

গত সপ্তাহে গাজার রাফার তেল সুলতান এলাকায় ইসরায়েলি সেনাদের হাতে প্রাণ হারান ইয়াহিয়া সিনওয়ার। এরপর থেকেই যুক্তরাষ্ট্র বলছে এখন যেহেতু সিনওয়ার আর নেই, তাই ইসরায়েলের যুদ্ধবিরতির পথে এগোনো উচিত। যুক্তরাষ্ট্র দাবি করে আসছিল, যুদ্ধবিরতিতে সিনওয়ার সবচেয়ে বড় বাধা ছিলেন। তার কারণে যুদ্ধবিরতি করা যাচ্ছিল না। এছাড়া লেবানন পরিস্থিতি নিয়েও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নেতানিয়াহুর কথা হয়েছে।

এদিকে রাজনৈতিক বিশেষজ্ঞরা বলেছেন, ব্লিঙ্কেনের এই সফর থেকে ব্রেকথ্রু পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। ব্লিঙ্কেন এর আগেও একাধিকবার ইসরায়েলে এসেছিলেন এবং যুদ্ধবিরতির কথা বলেছিলেন। কিন্তু যুদ্ধাপরাধের অপরাধে অভিযুক্ত নেতানিয়াহু তার কথা শোনেননি। এর বদলে এক বছরের বেশি সময় ধরে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন তিনি। এতে করে ফিলিস্তিনের গাজা উপত্যকা একটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS