ভিডিও

রাশিয়ায় ভ্লাদিমিরে স্কুলে নিষিদ্ধ হলো হিজাব-নিকাব

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৪, ০৬:২৭ বিকাল
আপডেট: অক্টোবর ২৮, ২০২৪, ০৬:২৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার ভ্লাদিমির অঞ্চলে স্কুলের শিক্ষার্থীদের জন্য ধর্মীয় পোশাক নিষিদ্ধ করা হয়েছে। নতুন পোশাকবিধির আওতায় এ নিষেধাজ্ঞা দিয়েছে স্থানীয় শিক্ষা কর্তৃপক্ষ।

শনিবার প্রকাশিত এক নথিতে আঞ্চলিক শিক্ষা ও যুবনীতি মন্ত্রণালয় বলেছে, প্রাথমিক, মৌলিক ও মাধ্যমিক সাধারণ শিক্ষায় শিক্ষার্থীদের পোশাক সংক্রান্ত স্ট্যান্ডার্ড শর্তাদিতে নতুন ধারা যুক্ত করা হয়েছে।

সংশোধনীতে বলা হয়েছে যে, শিক্ষার্থীদের ধর্মীয় পরিচয় প্রদর্শনকারী পোশাক এবং এর উপাদানগুলো (যেমন- হিজাব, নিকাব ইত্যাদি) শিক্ষাপ্রতিষ্ঠানে অনুমোদিত নয়।

মন্ত্রণালয় বলছে, নতুন নিয়মগুলো রাশিয়ার সংবিধান এবং ধর্মীয় সংঘ ও শিক্ষার ওপর প্রযোজ্য ফেডারেল আইন অনুযায়ী প্রতিষ্ঠিত। এসব নিয়ম বিশেষভাবে মুসলিম পোশাককে লক্ষ্য করে তৈরি করা হয়নি।  

রুশ সামাজিক যোগাযোগমাধ্যম ভিকে-তে রোববার মন্ত্রণালয় এক পোস্টে ব্যাখ্যা দিয়ে বলেছে, স্কুলের পোশাক ও শিক্ষার্থীদের চেহারার জন্য তাদের ধর্মীয় পরিচয় নির্বিশেষে, রাজ্য এবং পৌর শিক্ষাপ্রতিষ্ঠানের ধর্মনিরপেক্ষ স্বভাব নিশ্চিত করে এবং সেখানে ধর্মীয় নিরপেক্ষতা বজায় রাখে।

স্কুলের পোশাক ও শিক্ষার্থীদের উপস্থিতির জন্য নির্ধারিত শর্তাদি ধর্মীয় পরিচয় নির্বিশেষে রাজ্য ও পৌর শিক্ষাপ্রতিষ্ঠানের ধর্মনিরপেক্ষ চরিত্র নিশ্চিত করে এবং সেখানে ধর্মীয় নিরপেক্ষতা বজায় রাখে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS