ভিডিও

পৃথিবীতে আপনার মতোই দেখতে আরও ৭ জন মানুষ আছে!

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৬:১৮ বিকাল
আপডেট: অক্টোবর ২১, ২০২৪, ০৬:১৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক :  কোনো এক ভিড় বাসে দাড়িয়ে আছেন।  কিছুক্ষন পর দেখতে পেলেন আপনার পাশ দিয়ে যিনি বাস থেকে নেমে গেলেন তিনি অবিকল আপনার মতোই দেখতে। হয়তো ভাবতে পারেন আপনার মনের ভুল, কিন্তু যদি ভুল না হয় তাহলে কি? 

যমজ ভাইবোনদের চেহারায় মিল থাকা স্বাভাবিক। তবে কোনো ধরনের জৈবিক সম্পর্ক ছাড়া একাধিক মানুষের চেহারায় মিল থাকার ব্যাপারটি কিন্তু বেশ দারুণ। এটিকে বলা হয় ডপেলগ্যাঞ্জার বা লুক অ্যালাইক। বিজ্ঞান বলছে, একই রকম দেখতে পৃথিবীতে সর্বোচ্চ ছয় থেকে সাতজন মানুষ পাওয়া সম্ভব।

এবার প্রশ্ন হলো, একইরকম দেখতে ৭ জন মানুষ হয় কি না? পৃথিবীতে প্রায় ৭০০ কোটি মানুষের বাস। একজন মানুষকে কেমন দেখতে হবে? তা নির্ভর করে বাবা-মার ডিএনএ, জিন, ক্রোমোজোমের উপর। প্রতিটি মানুষের মধ্যে ২৩ জোড়া ক্রোমোজম থাকে। প্রতিটি ক্রোমোজোম ২টি ভাগে বিভক্ত।

একটি শিশু বাবা ও মা, দু'জনের কাছ থেকেই একজোড়া করে ক্রোমোজম পায়। প্রতি জোড়া ক্রোমোজোম নিজেদের মধ্যে কিছু অংশ বিনিময় করে নতুন ক্রোমোজোম তৈরি করে। এই জেনেটিক ক্রসিং ওভারের জন্য মানুষের চেহারা ও আচরণ একে অপরের থেকে আলাদা হয়। তাই এই পৃথিবীতে একই চেহারার ৭ জন মানুষ থাকার সম্ভাবনা নেই বললেই চলে।


চেহারার সাদৃশ্য কখনো কখনো ঝামেলাও ডেকে আনে। বছর তিনেক আগে চেহারার মিলের কারণে কলম্বিয়ান পুলিশের ‘মোস্ট ওয়ান্টেডে’র তালিকায় ঢুকে পড়েছিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ঘটনাটা এমন—কলম্বিয়ার তৎকালীন প্রেসিডেন্ট ইভান ডুকের হেলিকপ্টার লক্ষ করে হামলা হয়। সেই হামলার ঘটনায় দুজন সন্দেহভাজনের স্কেচ প্রকাশ করে পুলিশ। দুজনের একজন দেখতে অবিকল জাকারবার্গের মতো। জনপ্রিয় চীনা টিকটকার ই লং মা দেখতে অনেকটা ইলন মাস্কের মতো। তার যাচ্ছেতাই টিকটকে অতিষ্ঠ হয়ে উঠেছিলেন মাস্ক।

 

 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS