ভিডিও

হামজাকে নিয়ে আপত্তি নেই ইংল্যান্ডের

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৪:০৩ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ১২:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন হামজা চৌধুরীর ব্যাপারে ক্লিয়ারেন্স দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। বাফুফে ইংল্যান্ডের কাছে জানতে চেয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটির ফুটবলার হামজা চৌধুরীকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলে খেলালে কোনো আপত্তি আছে কি না। সেই চিঠির জবাবে ইংল্যান্ড সবুজ সংকেত দিয়েছে। 

বাফুফে এখন পরবর্তী কার্যক্রমে হাত দেবে। হামজাকে খেলানোর জন্য ফিফা’র সঙ্গে কথা বলবে। ফিফা’র প্লেয়ার স্ট্যাটাস কমিটিতে হামজাকে নিয়ে চিঠি পাঠাব। সেখান থেকেও একটা ক্লিয়ারেন্স আসতে হবে। প্লেয়ার স্ট্যাটাস কমিটির অনাপত্তি পেলে হামজাকে মাঠে নামানোর প্রস্তুতি নেবে বাফুফে। বাংলাদেশের জাতীয় দলে খেলতে চেয়ে হামজা নিজেই চিঠি দিয়েছিল বাফুফে’র কাছে। সেই চিঠিসহ ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের কাছে অনাপত্তি চেয়েছিল বাফুফে। সবকিছুর সমাধান হয়ে গেলে হামজা বাংলাদেশে খেলতে পারবেন। বাফুফে’র সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার জানিয়েছেন, নভেম্বরে ফিফা’র উইনডো রয়েছে। হামজার সব ক্লিয়ারেন্স হয়ে গেলে নভেম্বরে খেলতে পারবেন তিনি। 

এর আগে হামজা ইংল্যান্ডে বসে বাংলাদেশের পাসপোর্ট গ্রহণ করেছেন। জাতীয় দলে খেলতে হলে পাসপোর্ট বাংলাদেশি হতে হবে, সেটি সম্পন্ন করা হয়েছে। তবে খেলার জন্যই যে পাসপোর্ট, বিষয়টা তা নয়। হামজা চৌধুরীর মায়ের বাড়ি সিলেটের হবিগঞ্জের বাহুবলে। হামজা সিলেটে যাওয়া-আসা করেছেন। বাংলাদেশে আসতে হলে ভিসার বিষয়টা নিশ্চিত করতে হয়। পাসপোর্ট থাকলে বাংলাদেশে যাওয়া-আসাটাও সহজ হয়ে যায়। একই সঙ্গে বাংলাদেশের জার্সিতে খেলতে হলে প্রথম কথাই হচ্ছে পাসপোর্ট থাকতে হবে। ইংল্যান্ডের লেইসেস্টারশায়ারে জন্ম হলেও হামজা চাইলে ক্যারিবিয়ান দেশ গ্রেনেদার পাসপোর্টও নিতে পারতেন, তার বাবা ওই অঞ্চলের মানুষ। কিন্তু মা সিলেটের বলে মায়ের দিকে ঝুঁকেছেন তিনি। ডিফেন্সিভ মিডফিল্ড পজিশনের ফুটবলার হামজা চৌধুরী ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে খেলেছেন। তার স্বপ্ন ছিল ইংল্যান্ড সিনিয়র দলে খেলা। কিন্তু সেই স্বপ্ন হয়তো সংকুচিত হয়ে আসছে। ফুটবলের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসার কথা সবই জানা। তাই হয়তো বাংলাদেশের প্রতি আগ্রহটা আরও বেশি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS