ভিডিও

গণমাধ্যমে হাথুরুসিংহের খোলা চিঠি

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৪, ০৮:৩৩ রাত
আপডেট: অক্টোবর ১৮, ২০২৪, ০৮:৩৩ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : অসদারচণ ও শৃঙ্খলাভঙ্গের অভিযোগে চন্ডিকা হাথুরুসিংহেকে চাকরিচ্যুত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ৪৮ ঘণ্টার শোকজ নোটিশ দিলেও মূলত ওইদিনই লঙ্কান কোচকে অব্যাহতি দিয়ে দেয় বোর্ড। গতকাল বৃহস্পতিবার ৪৮ ঘণ্টার সময়সীমা শেষ হওয়ার পর বিসিবি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে হাথুরুসিংহের সঙ্গে তাদের সম্পর্ক ছিন্ন করার বিষয়টি জানিয়েছে।

শোকজ নোটিশে সাবেক কোচ কী জবাব দিয়েছিলেন, সেটি জানার আগ্রহ ছিল সবার। কিন্তু বিসিবি সেই ব্যাপারে কিছু জানায়নি। হাথুরুসিংহে নিজেই গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নিজের অবস্থান পরিষ্কার করেছেন।

দু’টি অভিযোগের ভিত্তিতে হাথুরুসিংহে মেয়াদ পূর্ণ হওয়ার আগেই চাকরি হারালেন। প্রথম অভিযোগ বাংলাদেশের ক্রিকেটারের গায়ে হাত তোলা। ভারতে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ চলাকালে নাসুমের গায়ে হাত তোলেন হাথুরুসিংহে। ওই বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচ ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে, ন্যাক্কারজনক ঘটনাটি ঘটেছিল সেদিন।

ম্যাচে বিরতির সময় একাদশের বাইরে থাকা নাসুমকে পানি নিয়ে মাঠে যেতে বলেন কোচ হাথুরুসিংহে। সবকিছু গুছিয়ে পানি নিয়ে মাঠে যেতে নাসুমের ৩০ সেকেন্ড দেরি হয়। যে কারণে সেদিন তাকে চড় মারেন হাথুরুসিংহে। হাথুরুসিংহের এমন ব্যবহারে সেদিন নাসুম কান্নায় ভেঙে পড়েছিলেন, উঠে এসেছে প্রতিবেদনে। প্রধান কোচের এমন ব্যবহারের প্রতিবাদ জানিয়েছিলেন দলের ট্রেইনার এবং বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। ম্যাচ শেষে ক্রিকেটাররাও ঘটনাটি জানতে পারেন।

শুধু অসদাচরণই নয়। হাথুরুসিংহের বিরুদ্ধে ইচ্ছেমত ছুটি কাটানোর অভিযোগও আছে। তার জন্য বছরে ছুটি বরাদ্দ ছিল ৪৫ দিনের। তবে গত বছর তিনি কাটিয়েছেন ৬৭ দিন ছুটি। আর চলতি বছর এখন পর্যন্ত ৫৯ দিন ছুটি কাটিয়েছেন এই লঙ্কান কোচ। অতিরিক্ত ছুটির জন্য বিসিবি’র কাছে থেকে অনুমতিও নেননি বলে অভিযোগ রয়েছে। আর এটাকে আচরণবিধি ভঙ্গ হিসেবে দেখছে বিসিবি।

এসব অভিযোগের ভিত্তিতে নিজের অবস্থান জানিয়ে এক লম্বা চিঠি গণমাধ্যমের কাছে পাঠিয়েছে হাথুরুসিংহে, ‘২০২৩ বিশ্বকাপের ম্যাচ চলাকালে একজন খেলোয়াড়ের ওপর কথিত হামলা এবং অনুমতি ছাড়া অতিরিক্ত ছুটি নেওয়ার দাবির বিষয়ে আমার সততা এবং পেশাদারিত্বকে প্রশ্নবিদ্ধ করে তোলা সাম্প্রতিক অভিযোগের ব্যাপারে আমি এই চিঠি লিখছি। এই ব্যাপারে চুপ থেকে আমি এই ধরনের অনুমানভিত্তিক বিষয়টিকে চ্যালেঞ্জ না করে থাকতে পারবো না। আমি বিশ্বাস করি, এই ধরনের বিষয়গুলো স্পষ্ট করা দরকার। আমি আমার কথাগুলো বলতে চাই।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS