ভিডিও

আজ রাতে ঘোষণা ব্যালন ডি’অর

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৪, ০৩:৩৩ দুপুর
আপডেট: অক্টোবর ২৮, ২০২৪, ০৩:৩৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

 

স্পোর্টস ডেস্ক : অবশেষে অপেক্ষার পালা শেষ হচ্ছে। ২০০৭ সালের পর থেকেই ব্যালন ডি’ অরের পোডিয়ামে ব্রাজিলিয়ান ফুটবলারদের দেখা যায়নি। লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোই ছিলেন ফুটবল বিশ্বের ব্যক্তিগত পুরস্কারের এই মঞ্চে। দীর্ঘ ২১ বছর পর এবারই প্রথম ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নাম নেই এই দুই মহাতারকার নাম। 

আর এবারই ব্যালন ডি’ অরের জন্য ব্রাজিলের কোনো তারকা থাকছেন বাকিদের চেয়ে এগিয়ে। দুই মহাতারকাকে ছাড়াই আজ নতুন ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা হবে। শ্রেষ্ঠত্বের মঞ্চে লড়াইটা হবে ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে রদ্রির। জনপ্রিয় সংবাদ মাধ্যম মার্কার তথ্য অনুযায়ী ভিনিসিয়াস জুনিয়রের জন্য গোল্ডেন বুট প্রস্তুত রেখেছে প্রতিষ্ঠানটি। তাই অনেকে ধারণা করছেন এবার এই ব্রাজিলিয়ানের হাতেই উঠতে যাচ্ছে ব্যালন ডি’অর।

আজ সোমবার ২৮ অক্টোবর রাত ১টা ৪৫ মিনিটে প্যারিসের থিয়েটার দু শাটলেটে এক জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হবে ২০২৪ ব্যালন ডি’অর জয়ীর নাম। ফুটবল বিশ্বে ব্যক্তিগত অর্জনের দিক বিবেচনায় সবচেয়ে বড় পুরস্কারের অন্যতম ব্যালন ডি’অর। ইউরোপের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ধরা হয় এটিকে। আনুষ্ঠানিক ঘোষণা না এলেও এরই মধ্যে ভিনিসিয়ুসের ব্যালন ডি’অর জয়ের খবর বেরিয়েছে বৈশ্বিক সব গণমাধ্যমে। স্প্যানিশ গণমাধ্যম মার্কা ভিনিসিয়ুসের হাতে সরাসরি ব্যালনের প্রেস্টিজিয়াস পুরস্কার তুলে দিয়েই শিরোনাম করেছে। এবারের শ্রেষ্ঠত্বের দৌড়ে সবার থেকে এগিয়ে ভিনি। রিয়াল মাদ্রিদের হয়ে ২০২৩-২৪ মৌসুমে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছেন তিনি। ৩৯ ম্যাচে ২৪ গোল করার পাশাপাশি করিয়েছেন ১১টি। রিয়ালের স্প্যানিশ লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জয়ের নায়কও ছিলেন এই ব্রাজিল ফরোয়ার্ড। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে গোল করে হন আসরের সেরা খেলোয়াড়। ব্রাজিলিয়ান এই ব্যালন ডি’অর জয়ে সবচেয়ে বড় বাধা হতে পারেন রদ্রি। সিটির এই তারকাকে বিশ্বসেরা মিডফিল্ডারের তকমা দিয়েছেন পেপ গার্দিওয়ালা। গত বছর ম্যানসিটির ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে রদ্রির নৈপুণ্যে ইউরো কাপেও সেরা তারকা হন তিনি। ব্রাজিলের হয়ে বিবর্ণ ভিনিসিয়ুসের তুলনায় জাতীয় দলে অনেকটাই উজ্জ্বল ছিলেন রদ্রি। স্পেনের হয়ে পেয়েছেন ইউরো। 

জাতীয় দলের প্রশ্নে আসে লাউতারো মার্তিনেজের নামটাও। ইন্টার মিলানে দুই শিরোপা, ইতালিয়ান লিগে সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় হওয়া লাউতারো জাতীয় দলে পেয়েছেন কোপা আমেরিকার শিরোপা। ৫ গোলে হয়েছেন আসরের সর্বোচ্চ গোলদাতাও। পিছিয়ে নেই জুড ব্যালিংহ্যামও। রিয়ালের হয়ে লা লিগায় করেছেন ১৯ গোল। পাশাপাশি পেয়েছেন স্প্যানিশ লিগে সেরা ফুটবলারের তকমা। গত মৌসুমে ইউরো চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডকে ফাইনালে তুলতে বড় ভূমিকা রাখেন বেলিংহ্যাম।

ব্যালন ডি’ অরের পুরস্কার ছাড়াও বিভিন্ন ক্যাটাগরিতে আজ পুরস্কার তুলে দেওয়া হবে ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের পক্ষ থেকে। সেরা পুরুষ ফুটবলার ব্যালন ডি’অর, সেরা নারী ফুটবলার ব্যালন ডি’অর ফ্যামিনিন, সেরা স্কোরার গার্ড মুলার অ্যাওয়ার্ড, মানবিকতা প্রদর্শনকারী ফুটবলার সক্রেটিস অ্যাওয়ার্ড, সেরা উদীয়মান ফুটবলার কোপা অ্যাওয়ার্ড। পাশাপাশি থাকছে পুরুষ ও নারী ক্যাটাগরিতে সেরা ক্লাব ও কোচের অ্যাওয়ার্ড।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS