ভিডিও

বাংলাদেশের ১ কোটির বেশি ভিডিও সরিয়ে নিল টিকটক

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৬:৩০ বিকাল
আপডেট: অক্টোবর ২২, ২০২৪, ০২:০০ রাত
আমাদেরকে ফলো করুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক : কমিউনিটি গাইডলাইনের পরিপন্থী হওয়ায় বাংলাদেশী ব্যবহারকারীদের আপলোড করা ১ কোটিরও বেশি টিকটক ভিডিও প্রতিষ্ঠানটি তাঁদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিয়েছে। সম্প্রতি এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ করেছে। 

প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০২৪ সালের এপ্রিল থেকে জুন- এই তিন মাসে বাংলাদেশ থেকে ১ কোটি ২১ লাখ ৫৮ হাজার ৭৪৫টি ভিডিও টিকটক সরিয়ে নিয়েছে। উল্লেখ্য, বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি থেকে মার্চ) বাংলাদেশ থেকে সরিয়ে নেয়া ভিডিও’র সংখ্যা ছিল ৭১ লাখ ৭১ হাজার ৮৩২। 


ফলে স্পষ্টতই দেখা যাচ্ছে, বাংলাদেশে কমিউনিটি গাইডলাইনের প্রয়োগে টিকটক আগের চেয়ে আরও বেশি কঠোর হয়েছে। দ্বিতীয় প্রান্তিকে বাংলাদেশে সক্রিয়ভাবে ভিডিও সরানোর হার ছিল ৯৯.৬ শতাংশ। এর মধ্যে ২৪ ঘন্টার মধ্যেই অপসারণ করা হয়েছে ৯৭.২ শতাংশ ভিডিও। 


সারা বিশ্বে এপ্রিল থেকে জুন পর্যন্ত সময়ে টিকটক ১৭ কোটি ৮৮ লাখ ২৭ হাজার ৪৬৫টি ভিডিও সরিয়ে নিয়েছে, যা প্ল্যাটফর্মটিতে আপলোড হওয়া মোট ভিডিও’র ১ শতাংশ। সরিয়ে নেওয়া ভিডিওগুলোর মধ্যে ১৪ কোটি ৪৩ লাখ ১৩৩টি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে শনাক্তকরণ (অটো ডিটেক্ট) প্রযুক্তি ব্যবহার করে চিহ্নিত ও অপসারণ করা হয়েছে। 

পাশাপাশি ৫৩ লাখ ৯৪ হাজার ৩১৮টি  ভিডিও যথাযথভাবে যাচাই-বাছাই করার পর প্ল্যাটফর্মে পুনরায় ফিরিয়েও দেওয়া হয়েছে। উল্লেখ্য, দ্বিতীয় কোয়ার্টারে সক্রিয়ভাবে ভিডিও সরিয়ে ফেলার হার ছিল ৯৮.২ শতাংশ যেখানে ২৪ ঘণ্টার মধ্যে সরানো হয়েছে ৯৩.৫ শতাংশ ভিডিও।  


প্রকাশিত প্রতিবেদনটিতে আরও উল্লেখ করা হয়েছে যে, অপসারিত ভিডিওগুলোর মধ্যে ৩১ শতাংশ ভিডিও সরানো হয়েছে কারণ এগুলো টিকটকের কনটেন্ট নীতিমালার সাথে সঙ্গতিপূর্ণ ছিল না। মূলত সংবেদনশীল বিষয়বস্তু নিয়ে তৈরি ভিডিও টিকটকের কনটেন্ট নীতিমালার পরিপন্থী হয়ে থাকে। এছাড়া টিকটকের সুরক্ষা মানদণ্ডের পরিপন্থী হওয়ায় ১৫ দশমিক ১ শতাংশ ভিডিও এবং গোপনীয়তা ও সুরক্ষা নির্দেশনা অমান্য করায় ৪ দশমিক ৭ শতাংশ ভিডিও অপসারণ করা হয়েছে।

কনটেন্ট নিয়ন্ত্রণে সচ্ছতা ধরে রাখতে টিকটক বদ্ধপরিকর। কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশের মাধ্যমে সেটাই আরও একবার জানালো বিশ্বের জনপ্রিয় এই শর্ট-ফর্ম ভিডিও হোস্টিং প্ল্যাটফর্মটি। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS