ভিডিও

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিশ্বের বৃহত্তম ডিজিটাল ও রেডিও স্কাউটিং ইভেন্ট ‘জোটা-জোটি’ অনুষ্ঠিত

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৪:০৯ দুপুর
আপডেট: অক্টোবর ২১, ২০২৪, ০৪:০৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো বিশ্বের বৃহত্তম ডিজিটাল ও রেডিও স্কাউটিং ইভেন্ট, ৬৭তম জাম্বুরী অন দ্যা এয়ার (জোটা) এবং ২৮তম জাম্বুরী অন দ্যা ইন্টারনেট (জোটি)। বাংলাদেশ স্কাউটস এয়ার অঞ্চলের আয়োজনে এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এয়ার রোভার স্কাউট গ্রæপের সহযোগিতায় অনুষ্ঠিত এই তিনদিনব্যাপী অনুষ্ঠানে ঢাকা জেলা এয়ার এবং কুর্মিটোলা জেলা এয়ারের ২০০ এরও বেশি স্কাউট এবং ২০ জন স্কাউট লিডার অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে ছিলেন স্কোয়াড্রন লিডার মোহাম্মদ মাসুদ রানা, সম্পাদক, বাংলাদেশ স্কাউটস এয়ার অঞ্চল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. সৈয়দ আক্তার হোসেন। সভাপতিত্ব করেন ড. মোহাম্মদ নাদির বিন আলী, রেজিস্ট্রার, ডিআইইউ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রফেসর ড. বিমল চন্দ্র দাস, সহযোগী ডিন, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদ, ডিআইইউ এবং আঞ্চলিক উপ-কমিশনার জনাব ফারহানা রহমান, সহকারী লিডার ট্রেনার, বাংলাদেশ স্কাউটস এয়ার অঞ্চল। অনুষ্ঠানে শিক্ষক, অ্যামেচার রেডিও অপারেটর, আয়োজক কমিটির সদস্য, স্বেচ্ছাসেবক এবং স্কাউট সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “আমরা প্রযুক্তির যুগে প্রবেশ করেছি, এবং এর সঠিক ব্যবহার আমাদের যুবকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ধরনের উদ্যোগের মাধ্যমে স্কাউটরা আধুনিক প্রযুক্তির ব্যবহার করে নতুন দিগন্ত উন্মোচন করবে এবং বিশ্বজুড়ে বন্ধুত্বের সেতুবন্ধন তৈরি করবে।” বিশেষ অতিথি তার বক্তব্যে বলেন, “এই আয়োজনকে আমি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখি। স্কাউটরা আধুনিক প্রযুক্তির ব্যবহার করে শিক্ষা ও যোগাযোগের নতুন সুযোগ সৃষ্টি করতে সক্ষম হবে।” সভাপতি বলেন, “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সবসময় সামাজিক কার্যক্রম ও যুব উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এই প্রোগ্রাম যুবকদের নেতৃত্বের গুণাবলি বিকাশে সহায়ক হবে।”

জোটাজোটিতে অংশগ্রহণকারীদের জন্য "সেফ ফ্রম হার্ম" কোর্স সম্পন্ন করা বাধ্যতামূলক ছিল, যা অনলাইন নিরাপত্তা এবং আচরণবিধি সম্পর্কে গুরুত্বপূর্ণ ধারণা প্রদান করে, যাতে স্কাউটরা নিরাপদে অনলাইন কার্যক্রমে যুক্ত থাকতে পারে। অংশগ্রহণকারীদের কার্যক্রম আরও সুশৃঙ্গল ও সফলভাবে পরিচালনার জন্য ১৫টি উপদলে বিভক্ত করে ৫টি গ্রæপে ভাগ করা হয়, যেখানে প্রতিটি গ্রæপের দায়িত্বে ছিলেন একজন স্কাউট লিডার ও একজন স্বেচ্ছাসেবক। ইরাসমাস+ সিবিএইচই হারমনি ল্যাব, ডেটা সায়েন্স ল্যাবসহ পাঁচটি ভেন্যুতে দক্ষ স্কাউট লিডারদের তত্ত¡াবধানে কার্যক্রম পরিচালিত হয়। আঞ্চলিক জোটা-জোটির সমন্বয়কারী হিসেবে প্রেসিডেন্ট’স রোভার স্কাউট মো. নাজমুল হাসান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এয়ার রোভার স্কাউট গ্রæপের রোভার স্কাউট লিডার, দায়িত্ব পালন করেন।

"একটি সবুজ বিশ্বের জন্য স্কাউটিং" থিমে এবারের জোটাজোটি আয়োজনটি অনলাইন, অফলাইন এবং রেডিও-ভিত্তিক অভিজ্ঞতার অনন্য মিশ্রণ ছিল। অনলাইন কার্যক্রমে স্কাউটরা বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে স্কাউটস ফর এসডিজি, লাইফ স্কিল চ্যালেঞ্জ, ডিজিটাল অ্যাডভেঞ্চার চ্যালেঞ্জ, স্বাস্থ্য ও সুস্থতা চ্যালেঞ্জ, এবং আন্তর্জাতিক বন্ধুত্ব চ্যালেঞ্জসহ নানা চ্যালেঞ্জে অংশগ্রহণ করেন। এছাড়া, স্কাউটরা ওয়েবিনার, ইন্টারেক্টিভ গেমস, ডিসকভারি সায়েন্স, ফেইথস এন্ড বিলিফস, এবং লাইভ শো-এর মতো ইভেন্টে যুক্ত হয়ে অনলাইনে তাদের দক্ষতা ও অভিজ্ঞতা সমৃদ্ধ করেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে স্কাউটদের রেডিওভিত্তিক অভিজ্ঞতা অর্জনের জন্য অ্যামেচার রেডিও স্টেশন স্থাপন করা হয়, যেখানে বিটিআরসি লাইসেন্সপ্রাপ্ত অপারেটরদের সহায়তায় স্কাউটরা বিশ্বব্যাপী অন্যান্য স্কাউটদের সাথে সরাসরি রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে যোগাযোগ করেন। তারা ফোনেটিক বর্ণমালা এবং কিউ কোড ব্যবহার করে রেডিও প্রযুক্তির মৌলিক বিষয়গুলি শিখে এবং রেডিও পরিচালনার দক্ষতা অর্জন করেন। এই কার্যক্রম স্কাউটদের ইলেকট্রনিক্স ও রেডিও প্রযুক্তির জগতে একটি বিশেষ শিক্ষামূলক অভিজ্ঞতা প্রদান করে।

অফলাইন কার্যক্রমের অংশ হিসেবে স্কাউটরা প্রকৃতি-ভিত্তিক হাইকিংয়ে অংশগ্রহণ করেন এবং নতুন প্রযুক্তি ও উদ্ভাবনী প্রকল্প সম্পর্কে জানার জন্য ইনোভেশন ল্যাব পরিদর্শন করেন। দিন শেষে স্কাউটদের জন্য ক্যাম্প ফায়ারের আয়োজন করা হয়, যেখানে তারা দলীয় ও ব্যক্তিগত প্রতিভা প্রদর্শন করে এবং নতুন ধ্যানধারণাপুষ্ট শিক্ষামূলক উপস্থাপনা উপভোগ করে।

এবারের জোটা-জোটি আয়োজনটি বিশ্বের বৃহত্তম ডিজিটাল স্কাউট ইভেন্ট হিসেবে স্বীকৃত, যেখানে বাংলাদেশসহ ১৭৮টিরও বেশি দেশের স্কাউট সদস্যরা অনলাইনে অংশগ্রহণ করেন। এই সফল প্রোগ্রামটি বিশ্বব্যাপী স্কাউটদের জন্য একটি সমন্বিত শিক্ষার অভিজ্ঞতা প্রদান করেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS