ভিডিও

কাশবনে হাঁসের ছানা

পঞ্চানন মল্লিক

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৮:০১ রাত
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৮:০১ রাত
আমাদেরকে ফলো করুন

প্রান্তদের বাড়ি নদী তীরবর্তি গ্রামে। ওদের গ্রামের নাম হাচিমপুর। প্রান্তর বাপ-দাদাদের তিন পুরুষের বসতি এ গ্রামে। হাচিমপুর গ্রামের পাশে শান্ত বয়ে চলা একটি নদী, যার নাম হরিনটানী নদী। হরিনটানী নদীটি সমুদ্র থেকে খুব বেশি দূরে নয়। নদীটির সাথে সরাসরি সাগরের সংযোগ রয়েছে। সাগরের সংযোগ থাকার কারণে এ নদীতে অন্কে সামুদ্রিক মাছ চলে আসে। বিশেষ করে বর্ষা মৌসুমে এ নদীতে ইলিশ মাছ বেশ পাওয়া যায়। প্রান্তদের গ্রামের অনেক মানুষ বর্ষাকালে এ নদীতে ইলিশ মাছ ধরে। প্রান্তর বাবার ৩টি ইলিশ ধরা জাল আছে। ওর বাবা ও দুই মামা নদীতে ইলিশ ধরতে যায়। বড় বড় ইলিশ নিয়ে তারা বাড়ি ফিরলে তা দেখে প্রাপ্ত অনেক খুশি হয়। একদিন প্রান্ত তার বাবাকে বলল,‘বাবা আমি ছুটির দিনে তোমাদের সাথে ইলিশ ধরা দেখতে যাব।’  বাবা বললেন,“ঠিক আছে যেও একদিন।” 
দেখতে দেখতে শুক্রবার এসে গেলো। মানে ঐদিন স্কুল ছুটি। তাই প্রান্ত তার বাবার সাথে নৌকায় চড়ে নদীতে ইলিশ মাছ ধরা দেখতে গেল। প্রান্ত নৌকায় বসে আছে। ওর বাবা জাল ফেলা শুরু করল। ইলিশ ধরা জালের নিচের দিকে ভারি পোড়া মাটির চাকতি থাকে। এগুলোর সাহায্যে জাল নদীতে টান টান হয়ে ডুবে থাকে। বেশ কিছুক্ষণ লাগল প্রান্তর বাবার জাল ফেলতে। নদীর এপার থেকে ওপার পর্যন্ত লম্বা করে জাল ফেলল ওর বাবা। তারপর অপেক্ষার পালা। প্রায় আধা ঘন্টা পর পর, পাতা জাল ছেখে দেখা হয়। এ মাথা থেকে ও মাথা পর্যন্ত। কোথাও ইলিশ বাঁধলে ঝুলে থাকে জালে। তখন জাল থেকে ছাড়িয়ে নৌকার ভিতরে রাখা হয় ইলিশগুলো । এভাবে দেখতে দেখতে অনেক বেলা হয়ে গেল প্রান্তদের। এখন সে অনেকটা ক্লান্ত। হঠাৎ তার চোখ গেল নদীর চরে কাশবনের দিকে। সাদা সাদা কাশফুল ফুঁটে আছে নদীর চরজুড়ে। দূর থেকে দেখতে ভিষন সুন্দর লাগছে কাশের ফুলগুলো। হঠাৎ প্রান্তর ইচ্ছা হল কাশবনে গিয়ে কাশের ফুল তুলে আনার। তাই বাবাকে বলল,‘বাবা আমাকে চরে নামিয়ে দিয়ে এসো। আমি কাশফুল তুলব।’ ছেলের আগ্রহ দেখে প্রান্তর বাবা নৌকা কিনারে বেয়ে নিয়ে গিয়ে প্রান্তকে চরে নামিয়ে দিয়ে এলেন। চরে নেমে প্রান্ত হাঁটতে হাঁটতে কাশবনের ভিতরে কিছুদূর চলে গেল। হঠাৎ দেখতে পেল কাশবনের মধ্যে একটা ছোট্ট জলার কিনারে অনেকগুলো ছোট হাঁসের ছানা। সাথে একটা বড় হাঁস জলার মাঝখানে চরে বেড়াচ্ছে। প্রান্ত হাসের ছানা ধরতে গেল, কিন্তু ছানাগুলো লাফ দিয়ে জলায় পড়ে তাদের মা হাঁসের কাছে চলে গেল। পরে বাড়ি ফিরে প্রান্ত তার মাকে হাসের ছানার এর ঘটনাটি জানাল। শুনে তার মা বলল,আমার পোষা একটি হাঁস অনেকদিন আগে হারিয়ে গিয়েছিল। অনেক খোঁজাখুঁজির পর আর পাওয়া যায়নি। আমার পোষা হাঁস মাঝে মাঝে নদীতে চরতে যেত। এর পরের দিন প্রান্তর মা হাঁস আর তার ছানাগুলোকে দেখার জন্য তার বাবার নৌকায় করে চরে গেলো। কিন্ত দুর্ভাগ্য বশত: সেদিন আর চরে কোন হাঁস খুঁজে পাওয়া যায়নি।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS