ভিডিও

এভারেস্ট জয়ী নারীরা

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০৬:২৪ বিকাল
আপডেট: জুন ১৫, ২০২৪, ০৬:২৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

নিজের আলোয় ডেস্ক :  ১৯৭৫ সালের মে মাসের ১৬ তারিখ। এ বছরের মতো সেদিনও মাউন্ট এভারেস্টের চূড়া ছুঁয়ে দেখতে গিয়েছিলেন অভিযাত্রীরা। পৃথিবীর উচ্চতম সেই শৃঙ্গের শিখরে বরফের স্তর এক ইঞ্চি না বাড়লেও সে দিনটা ইতিহাসে খানিক ভিন্নই ছিল মনে হয়। কারণ, সেদিন বেসক্যাম্পে পৃথিবীর সেরা আর দক্ষ পুরুষ অভিযাত্রীদের সঙ্গে ছিলেন জুনকো তাবেই জাপানের এক গৃহবধূ। কী অপূর্ব স্পর্ধা!
অবশ্য তাবেই যেদিন এভারেস্ট সামিটে সফল হন, এর মাত্র ১১ দিন পর, ২৭ তারিখ এভারেস্টে পৌঁছান আরেক নারী, মিসেস ফান্টোগ। মানে প্রায় কাছাকাছি সময়ে পৃথিবীর দুই প্রান্তের দুই নারী রোমাঞ্চের স্বাদ পেতে চেয়েছিলেন, পেয়েছেনও। এরপর একে একে অনেক নারী পৃথিবীর উচ্চতম সেই পাহাড়চূড়া জয় করেছেন। সেই ইতিহাসে লেখা আছে আমাদের দেশেরও দুজন নারীর নাম নিশাত মজুমদার আর ওয়াসফিয়া নাজরীন।
অ্যালানারনেট নামের একটি ব্লগে ‘এভারেস্ট বাই নাম্বার্স: ২০২৪’ শিরোনামের একটি লেখা পাওয়া যায়। সে লেখা থেকে জানা যায়, ২০২৪ সালের ২০ জানুয়ারি পর্যন্ত এভারেস্ট চূড়ায় আরোহনের জন্য প্রায় ১২ হাজার অভিযান চালানো হয়। নেপাল ও তিব্বত এ দুটি রুটে ৬ হাজার ৬৬৪ জন এই সময়ের মধ্যে সামিট করেন। অন্যদিকে দ্য হিমালয়ান ডেটাবেজ জানাচ্ছে, এভারেস্টে এ পর্যন্ত অভিযান চালানো হয় ১১ হাজার ১০০ বারের বেশি। আর অভিযাত্রী ছিলেন ৮৫ হাজার ৩০০ জনের বেশি। 
আমরা জানি, সামিটের সংখ্যাটা এখন বেড়েছে। ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ৮৮৩ জন নারী এভারেস্টের চূড়ায় আরোহণ করেন। তাদের কেউ ছিলেন গৃহিণী, কেউ শিক্ষার্থী, কেউ প্রকৌশলী, কেউ সার্জন, কেউ সাংবাদিক, লেখক, বক্তা, ব্যাংকার, বিমানবালা, নার্স, ফিজিশিয়ান আবার কেউবা কোনো প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা কিংবা পরিচালক। বিভিন্ন পেশা আর বিভিন্ন বয়সের নারীরা আরোহণ করেন পৃথিবীর সবচেয়ে উঁচু মাউন্ট পর্বতচূড়া মাউন্ট এভারেস্টে। তাদের নাম জড়িয়ে আছে এভারেস্ট আরোহণ আর জয়ের ইতিহাসের সঙ্গে।
ওয়াসফিয়া নাজরীন একেকজন আরোহীর এভারেস্ট জয়ের গল্প একেক রকম। সে গল্পগুলোর সঙ্গে জড়িয়ে আছে নারীদের আত্মবিশ্বাস, সংগ্রাম আর অর্জনের না-বলা অনেক কথা। জুনকো তাবেইর পর সারা বিশ্ব থেকে পর্বতপ্রেমী নারীরা ছুটে গেছেন হিমালয়ে। চেষ্টা করেছেন এভারেস্ট জয়ের। সাফল্য পেয়েছেন, উড়িয়েছেন নিজেদের দেশের পতাকা। আবার কখনো ব্যর্থও হয়েছেন। ভারতীয় নারী সন্তোষ যাদব প্রথম নারী হিসেবে দুবার এভারেস্ট জয় করেন। এরপর রেকর্ড বাড়তেই থাকে। সময়ের সঙ্গে এ ক্ষেত্রে নারীদের আগ্রহ আরও বেড়েছে। আলতাই নেটওয়ার্কের একটি প্রতিষ্ঠান কান্ডু অ্যাডভেঞ্চার্সের তথ্যমতে, ২০২২ সালে নেপালের পর্যটন বিভাগের কাছে সামিটের অনুমতি চাওয়া মোট আবেদনকারীর মধ্যে নারীর সংখ্যা ছিল ২৩ শতাংশ। অঙ্কের হিসাবে এটি এখনো কম মনে হয় বটে; কিন্তু সংখ্যাটি এটাও প্রমাণ করে, সারা বিশ্বে নারীরা আগের চেয়ে আরও কঠিন ও চ্যালেঞ্জিং কাজের দিকে এগিয়ে চলেছেন।
তামায়ে ওয়াতানাবেলাকপা শেরপা নামের নেপালি এক নারী ২০২২ সাল পর্যন্ত ১০ বার এভারেস্টের চূড়ায় আরোহণ করেন। অপ্রতিরোধ্য এই নারী ৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা অবস্থায় আরোহণ করেছিলেন এভারেস্টে! আবার সন্তান জন্মের ৮ সপ্তাহ পর পুনরায় গিয়েছিলেন এভারেস্টের কাছে। ১৯৯৫ সালে অক্সিজেন সিলিন্ডার সঙ্গে না নিয়ে সফলভাবে এভারেস্ট সামিট করা প্রথম নারী অ্যালিসন হার্জরেভেস। ছুরিম শেরপা প্রথম নারী, যিনি ২০১২ সালে এক মৌসুমে দুবার এভারেস্টের চূড়ায় উঠেছিলেন।
নিশাত মজুমদার পাহাড় ডিঙাতে শুধু যে শারীরিক সুস্থতা দরকার, তা নয়। এর পাশাপাশি একজন আরোহীর মনোবল থাকতে হয় দৃঢ়। তার প্রমাণ দিয়েছেন ভারতের উত্তর প্রদেশের মেয়ে অরুণিমা সিনহা। ভারতীয় এই ভলিবল খেলোয়াড় একটি রেল দুর্ঘটনায় পা হারান। হাসপাতালের বিছানায় শুয়েই সিদ্ধান্ত নেন, জয় করবেন মাউন্ট এভারেস্ট। ২০১৩ সালের ২১ মে ১৭ ঘণ্টার কঠিন পরিশ্রমের পর সকাল ১০টা ৫৫ মিনিটে এভারেস্ট জয় করেন অরুণিমা। বয়সও কখনো বাধা হয়ে দাঁড়ায়নি নারী আরোহীদের সামনে। ১৩ বছর বয়সী ভারতের মালাভাথ পূর্ণা ও ১৫ বছর বয়সী নেপালের মিং কিপাসহ বেশ কিছু কিশোরী এভারেস্ট চূড়ায় আরোহণের রেকর্ড গড়েছে। আবার জাপানের নাগরিক তামায়ে ওয়াতানাবে ৭৩ বছর বয়সে আরোহণ করেন এভারেস্টের চূড়া! এই জয়ের ইতিহাসে ২০১২ সালে নিজের নাম যুক্ত করেছেন নিশাত মজুমদার। মাত্র এক সপ্তাহের ব্যবধানে তাঁর সঙ্গেই দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট জয় করেন ওয়াসফিয়া নাজরীন। অরুণিমা সিনহা বিশ্বের সর্বোচ্চ চূড়া আরোহণের স্বপ্নপূরণের জন্য আরোহীরা নিজের মনোবল ও সাহসকে সর্বোচ্চ বিন্দুতে নিয়ে যান। এভারেস্টে আরোহণের গল্পে যেমন অনুপ্রেরণা আছে, তেমনি আছে ট্র্যাজেডি। এই পর্বতের ডাকে সাড়া দিতে গিয়ে অনেক আরোহীই মারা গেছেন, অনেকে চিরতরে হারিয়ে গেছেন সাদা তুষারের বিজন প্রান্তরে। তেমনই একজন নারী যুক্তরাষ্ট্রের পর্বতারোহী ফ্র্যান্সিস আর্সেন্তিয়েভ। তাকে বলা হয় ‘স্লিপিং বিউটি অব মাউন্ট এভারেস্ট’। ১৯৯৮ সালে এভারেস্টে একটি অভিযানে যাওয়ার সময় মারা যান তিনি। ফ্র্যান্সিস আর্সেন্তিয়েভএসব নাম ও তথ্য নিছক গল্প নয়; প্রেরণা। জীবন ঘষে আগুন জ্বালানোর প্রেরণা। মাউন্ট এভারেস্ট সেখানে উপলক্ষ মাত্র।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS