ভিডিও

সৌহার্দ্য বদলে দিয়েছে মাজেদাদের জীবন

প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৮:২০ রাত
আপডেট: জুলাই ২৬, ২০২৪, ০৮:২৪ রাত
আমাদেরকে ফলো করুন

নিজের আলোয় ডেস্ক : শত শত মেয়ের অমোঘ নিয়তির মতো, অষ্টম শ্রেণির পর আর পড়াশোনা করা হয়নি মাজেদা খানমের। কিশোরী বয়সেই বিয়ে হয় তার। সেই সঙ্গে পাথরচাপা পড়ে যায় জীবন নামের জিনিসটি।

স্বামীর ঘরে যাওয়ার পর শুরু হয় যৌতুকের জন্য নির্যাতন। প্রথমে মোটরসাইকেল কিনতে ৭০ হাজার টাকা চাওয়া হয়। সেটা পাওয়ার পর প্রবাসে যাওয়ার জন্য চাওয়া হয় তিন লাখ টাকা। মাজেদার দরিদ্র মা-বাবা তা দিতে না পারায় শ্বশুরবাড়ির সবাই মিলে মারধর করেন তাকে। নির্যাতন সইতে না পেরে শ্বশুরবাড়ি ছাড়ার সিদ্ধান্ত নেন হবিগঞ্জের এই নারী। কিন্তু বাবার বাড়ি ফিরে লাঞ্ছনা-গঞ্জনার মধ্যে কাটতে থাকে তার দিন। একপর্যায়ে কেয়ার বাংলাদেশের সৌহার্দ্য প্রজেক্টে ট্রেনিং নেন তিনি। ৪০ হাজার টাকা পান সেখান থেকে। সেই টাকায় মাছ চাষ শুরু করেন মাজেদা।

শ্বশুরবাড়ির নির্যাতন আর বাবার বাড়ির লাঞ্ছনায় দিন কাটানো মাজেদা এখন স্বাবলম্বী। পাশাপাশি অন্যদেরও তিনি আয়ের পথ দেখাচ্ছেন। কেয়ার বাংলাদেশের সৌহার্দ্য প্রকল্পের আওতায় স্থানীয় সেবাদানকারী (এলএসপি) হিসেবে কাজ করছেন তিনি। ইউএসএআইডির অর্থায়নে সৌহার্দ্য প্রকল্প বেসরকারি খাতের সঙ্গে স্থানীয় সেবাদানকারীদের সম্পৃক্ততা জোরদার করতে কাজ করছে। এই প্রকল্প ২ হাজার ৩০০ স্থানীয় সেবাদানকারীর সক্ষমতা বৃদ্ধি করেছে। প্রকল্পটি ৪৫০ জন স্থানীয় সেবাদানকারীকে দক্ষ উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য ‘উদ্যোক্তা তৈরি’ প্রশিক্ষণের আয়োজন করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS