ভিডিও

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির

রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিভাগের শিক্ষকদের সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মশালা 

প্রকাশিত: মে ১৮, ২০২৪, ১০:৪৫ রাত
আপডেট: মে ১৮, ২০২৪, ১০:৪৫ রাত
আমাদেরকে ফলো করুন

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন (সানপা) এর যৌথ উদ্যোগে সপ্তাহব্যাপী ‘গবেষণা পদ্ধতি’র ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি বিভাগের সকল শিক্ষক অংশগ্রহণ করেন। কর্মশালায় কোয়ালিটেটিভ রিসার্চ পদ্ধতির ওপর প্রশিক্ষণ প্রদান করেন সানপার সাংগঠনিক সম্পাদক ড. কে এম কবিরুল ইসলাম এবং কোয়ান্টিটেটিভ রিসার্চ পদ্ধতির ওপর নর্থ সাউথ ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. আকরাম হোসেন।
১১ মে, শনিবার সকাল দশটায় কর্মশালার উদ্বোধন করেন ডিআইইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ড. গনেশ চন্দ্র সাহা তিনি বলেন, ভাল শিক্ষাদান দিতে গেলে গবেষণার বিকল্প নেই। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রিসার্চ সেলের প্রধান ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শরিফুল ইসলাম। এ সময় তিনি শিক্ষকদের এ আয়োজনকে একটি উত্তম দৃষ্টান্ত হিসেবে আখ্যায়িত করে বলেন, এই ধরণের কর্মশালা শিক্ষকদের প্রকৃত গবেষণা কাজে উদ্বুদ্ধ করবে। সপ্তাহব্যাপী  এ কর্মশালা শেষে শিক্ষকরা গবেষণায় আরো বেশি দক্ষতার সাথে মনোনিবেশ করবেন বলেও তিনি আশা রাখেন। ইতিমধ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষকদের জন্য গবেষণা ও প্রশিক্ষণে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে বলে ঘোষণা দেন তিনি।
বৃহস্পতিবার (১৬ মে) বিকাল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের (সাদা ভবন) ৩০৫ নং কক্ষে, কর্মশালার সনদ বিতরণ ও সামাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্ট্রির চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের একাডেমিক ও গবেষণার ক্ষেত্রে এই ধরণের প্রশিক্ষণ কার্যক্রম একটি নতুন যাত্রা যা এখন থেকে প্রতিটি বিভাগের শিক্ষকদের জন্য অব্যাহত থাকবে।’
উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম তার সভাপতিত্বের বক্তব্যে বলেন, ‘গবেষণার মাধ্যমে পৃথিবীর বিদ্যমান ছোট-বড় এমনকি জটিল ও কঠিন সমস্যাগুলোকে সমাধান করা হয়। গবেষণার মাধ্যমে সৃষ্টি হয় নতুন জ্ঞান। তাই গবেষকদের আমরা আদর্শ হিসেবেই দেখি। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে গবেষণার উপযুক্ত পরিবেশ হিসেবে ঢেলে সাজানো হচ্ছে।’ ভবিষ্যতে এই বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণায় দেশে ও বিদেশে অনন্য অবদান রাখবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
সহযোগী অধ্যাপক ফজলুল হকের সঞ্চালনায় সমাপনী অধিবেশনে আরও যুক্ত ছিলেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন,প্রফেসর ড.শওকত আরা হোসাইন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. রফিকুল ইসলাম,  সানপা’র সাধারন সম্পাদক ড. মিজানুর রহমান, ডিআইইউ’র রিসার্চ সেলের প্রধান ড. শরিফুল ইসলাম, প্রশিক্ষকদ্বয়সহ অন্যান্য অতিথিবৃন্দ। সমাপনী অধিবেশন শেষে অংশগ্রহণকারী শিক্ষকদের মাঝে সনদ বিতরণ করা হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS