ভিডিও

১২ বিচারপতির কেউই বিচারিক কার্যক্রম চালাতে পারবেন না : সুপ্রিম কোর্ট

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৪:৫০ দুপুর
আপডেট: অক্টোবর ১৬, ২০২৪, ০৪:৫৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

উচ্চ আদালতের ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানো হচ্ছে। তারা কোনো বিচারিক কার্যক্রম চালাতে পারবেন না বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা। বুধবার (১৬ অক্টোবর) বিচারপতিদের বিষয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

তিনি বলেন, ২০ অক্টোবর বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনের শুনানি হবে। এছাড়া ১২ জন বিচারপতিকে ছুটি দেয়া হয়েছে। তারা বিচারকাজ পরিচালনা করতে পারবেন না।
 
জানা যায়, সকালে নানা অনিয়মের অভিযোগ ওঠা হাইকোর্টের ১২ বিচারপতিকে চায়ের আমন্ত্রণ জানান প্রধান বিচারপতি। তাদের বিরুদ্ধে নানা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ রয়েছে। এছাড়া তারা ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের দোসর হিসেবেও কাজ করেছেন। এরমধ্যে সকালে চায়ের আমন্ত্রণে যান ৬ বিচারপতি। তারা হলেন- বিচারপতি এস এম মনিরুজ্জামান, বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান, বিচারপতি মো. আক্তারুজ্জামান, বিচারপতি শাহেদ মো. নুরউদ্দিন, বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলন ও বিচারপতি মো. আমিনুল ইসলাম।  
 
এরইমধ্যে হাইকোর্ট ঘেরাও কর্মসূচি পালন করে আওয়ামী লীগের দোসর বিচারপতিদের দুপুর ২টার মধ্যে অপসারণের দাবি জানায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এছাড়া সকাল থেকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আওয়ামী লীগের আমলে নিয়োগ পাওয়া দলবাজ বিচারপতি হিসেবে চিহ্নিতদের পদত্যাগ দাবি করে আসছে বিভিন্ন সংগঠন। সাধারণ আইনজীবীরাও দলবাজ বিচারপতিদের পদত্যাগের দাবি জানান।  
 
মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রকাশ্য এজলাসে আইনজীবীকে চড় মারতে চাওয়া এবং পুলিশে দেয়ার হুমকির ঘটনায় হাইকোর্টের বিচারপতি আতোয়ার রহমান খানের বেঞ্চ ভেঙে নতুন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

এ ঘটনার পর ওইদিনই উচ্চ আদালতের বিতর্কিত বিচারপতিদের অপসারণের দাবিতে প্রধান বিচারপতির কার্যালয় অভিমুখে পদযাত্রা করে আইজীবীদের একটি অংশ। বিক্ষোভ মিছিল নিয়ে তারা সুপ্রিম কোর্ট ভবনের মূল ফটকের সামনে কিছুক্ষণ অবস্থান নেন। আইনজীবী নেতারা বৈঠক করেন প্রধান বিচারপতির সঙ্গেও। এসব ঘটনার মধ্যেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে হাইকোর্ট ঘেরাও কর্মসূচির ঘোষণা দেয়া হয়। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS