ভিডিও

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ০৯, ২০২৪, ১২:৩১ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ০৯, ২০২৪, ০২:০৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

টঙ্গীর তুরাগ নদীর তীরে আজ শুক্রবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ইজতেমা উপলক্ষে আশপাশের এলাকায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ফজরের পরই আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে আনুষ্ঠানিকতা।

তাবলিগ জামাতের বিরোধের কারণে এবারও ইজতেমা হচ্ছে দুই পর্বে। গত রোববার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয় মাওলানা জুবায়ের অনুসারীদের প্রথম পর্ব। চার দিন বিরতির পর দ্বিতীয় পর্বে অংশ নিচ্ছেন মাওলানা সাদ কান্দলভীর অনুসারীরা। আগামী রোববার (১১ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ইজতেমার এবারের আসর।

এরইমধ্যে ভরে গেছে প্রায় পুরো ইজতেমা মাঠ। মুসল্লিদের ভিড় বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার সকাল থেকেই শুরু হয়েছে বয়ান। জামাতের সঙ্গে নামাজ আদায়, ধর্মীয় আলোচনা শোনা ও জিকির-আসকারের মাধ্যমে সময় কাটাচ্ছিলেন ইজতেমায় আগত মুসল্লিরা।

এদিকে, বুধবার (৭ ফেব্রুয়ারি) মাওলানা সাদকে ইজতেমায় আসার অনুমতির দাবিতে সংবাদ সম্মেলন করে তার অনুসারী বাংলাদেশ মুসল্লি পরিষদ। দিল্লির নিজামুদ্দিন মারকাজ থেকে সাদের তিন ছেলেসহ ১৪ জনের একটি জামাত ইজতেমায় এসেছে বলে জানা গেছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ইজতেমায় মাওলানা সাদ কান্ধলভীর আসার ব্যাপারে আলোচনা চলছে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান।

আজ জুমার নামাজের আগে বয়ান করবেন মাওলানা মনির বিন ইউসুফ। জুমার নামাজ পড়াবেন মাওলানা সাদের বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ। বাদ জুমা বয়ান করবেন সৌদি আরবের মাওলানা শেখ মোফলে। বাদ আসর মাওলানা মোশারফ, বাদ মাগরিব মাওলানা ইউসুফ বিন সাদ বয়ান করবেন।

উল্লেখ্য, ১৯৬৭ সাল থেকে টঙ্গীর তুরাগতীরে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা হয়ে আসছে। তবে তাবলীগ জামাতের নেতাদের বিভেদের কারণে ২০১৭ সাল থেকে দুই পর্বে হচ্ছে বিশ্ব ইজতেমা।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS