ভিডিও

দৈনিক গ্যাসের ঘাটতি ১ হাজার মিলিয়ন ঘনফুট: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ০২:৪৩ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ১১:৩৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে দৈনিক চাহিদার বিপরীতে গ্যাস ঘাটতি প্রায় ১ হাজার মিলিয়ন ঘনফুট। 

রোববার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে এম আবদুল লতিফের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।


প্রতিমন্ত্রী বলেন, দেশে দৈনিক প্রায় দুই হাজার ৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে। বর্তমানে দেশে গ্যাসের দৈনিক চাহিদা প্রায় চার হাজার মিলিয়ন ঘনফুট। চাহিদার বিপরীতে দেশে উৎপাদিত গ্যাসের সঙ্গে দৈনিক প্রায় ৮০০ থেকে ৯০০ মিলিয়ন ঘনফুট সমতুল্য আমদানি করা এলএনজি জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। ফলে চাহিদার বিপরীতে গ্যাসের ঘাটতি দাঁড়িয়েছে প্রায় এক হাজার মিলিয়ন ঘনফুট।

বিদ্যমান ঘাটতি এবং ভবিষ্যতে গ্যাস চাহিদা পূরণের লক্ষ্যে বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ২০২৫ সালের মধ্যে ৪৮টি বিভিন্ন ধরনের কূপ খনন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। যা বাস্তবায়িত হলে দৈনিক ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করা সম্ভব হবে। এর মধ্যে ১০টি কূপের খনন ও ওয়ার্কওভার কার্যক্রম শেষ হয়েছে, যা দৈনিক ১১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন নিশ্চিত করেছে। এতে দৈনিক ৩৩ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।


তিনি আরও বলেন, বিদ্যমান দুটি ভাসমান এলএনজি টার্মিনালের মধ্যে একটির সক্ষমতা সম্প্রতি দৈনিক ১০০ মিলিয়ন ঘনফুট বৃদ্ধির ফলে বর্তমানে এলএনজি সরবরাহের মোট সক্ষমতা দৈনিক এক হার ১০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS