ভিডিও

এখন থেকে প্রকল্পের প্রস্তাব দিতে পারবেন ডিসি : পরিকল্পনা প্রতিমন্ত্রী

প্রকাশিত: মার্চ ০৪, ২০২৪, ০৩:০৭ দুপুর
আপডেট: মার্চ ০৪, ২০২৪, ০৬:০৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বলেছেন, জেলা প্রশাসকরা (ডিসি) এখন থেকে প্রকল্পের জন্য প্রস্তাব দিতে পারবেন। প্রয়োজনের ভিত্তিতে ডিসিদের দেয়া এলাকাভিত্তিক প্রস্তাব সরকার যাচাই করবে।

সোমবার (৪ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জেলা প্রশাসক সম্মেলন ২০২৪’-এর দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, পরিসংখ্যান, পরিকল্পনা বিভাগের কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, জেলা প্রশাসক সম্মেলনে পরিকল্পনা মন্ত্রণালয় থেকে ডিসিদের দেয়া বার্তায় বলা হয়েছে, একটি সরকারের উন্নয়ন প্রক্রিয়া বাস্তবায়ন হয় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে। সরকার শুধু সিদ্ধান্ত নেয়। সরকারের এই উন্নয়নমূলক কর্মকাণ্ড ও ইচ্ছা বাস্তবায়নে আরও বেশি মনোযোগ দিতে হবে। একইসঙ্গে ডিসিদের নেতৃত্বে এই সরকারের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে ও এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমাদের দেশের মানুষ সরকার বলতে মূলত ডিসিদেরকে বোঝে। তাদের ভালো কর্ম মানুষের কাছে সরকারের ভালো কর্ম হিসেবে বিবেচিত হয়। এজন্য তাদেরকে জনবান্ধব হওয়ার জন্য অনুরোধ করেছি।

ডিসিরা প্রকল্প বাস্তবায়নে কী ধরনের সমস্যায় পড়েন এবং জনবান্ধব প্রকল্প নেয়ার বিষয়ে কোনো নিদের্শনা দেয়া হয়েছে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, প্রকল্প নেয়ার বিষয়ে জেলা প্রশাসকদের কোনো ভূমিকা নেই। তবে এই সম্মেলনে বলা হয়েছে প্রয়োজনের ভিত্তিতে এলাকানুযায়ী প্রকল্পের প্রস্তাব দিতে পারেন তারা। সেগুলো বিবেচনা করবে সরকার।

তিনি বলেন, ডিসিদের সঙ্গে শিক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে কারিগরি শিক্ষা বিস্তৃতির ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। এক্ষেত্রে প্রয়োজন অনুসারে মাঠ পর্যায়ের সুপারিশগুলো নেবে সরকার।
 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS