ভিডিও

কোনো মেজরের বাঁশির ফুতে বাংলাদেশ স্বাধীন হয়নি : প্রধানমন্ত্রী

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০২:২৪ দুপুর
আপডেট: মার্চ ২৭, ২০২৪, ০৩:৪০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোনো মেজরের বাঁশির ফু-তে বাংলাদেশ স্বাধীন হয়নি। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করায় বিএনপির বড়াই করার কিছু নেই।

আজ বুধবার (২৭ মার্চ) দুপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে তেজগাঁওয়ে ঢাকা জেলা শাখা আওয়ামী লীগ কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সবাই ভারতে পালালে যুদ্ধ করলেন কারা। জিয়ার জন্ম ভারতে, বড় হয়েছেন পাকিস্তানে আর পদায়ন হয়েছিল পূর্ব পাকিস্তানে। কোনো মেজরের বাঁশির ফুতে এদেশ স্বাধীন হয়নি। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করায় বিএনপির বড়াই করার কিছু নেই। জিয়াউর রহমান আওয়াম লীগ সরকারের বেতনভুক্ত কর্মচারী ছিলেন। মানুষের অধিকার ক্ষুণ্ন করেই ক্ষমতা দখল করেছিলেন তিনি।

শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধে অনেক দেশ সহায়তা করলেও বড় কিছু দেশ বিরোধিতা করেছিল। স্বাধীনতার পর অল্প সময়ের মধ্যে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সব পরিকল্পনা করেছিলেন বঙ্গবন্ধু। তার মধ্যে বলিষ্ঠ নেতৃত্ব ছিল বলেই স্বাধীনতা অর্জন সম্ভব হয়েছে।   

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি নেতা ড. মঈন খানের বাবা ছিলেন ওই সময় খাদ্যসচিব, তার ভুল তথ্যের কারণে দেশে দুর্ভিক্ষ হয়েছিল।
 
তিনি আরও বলেন, ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ইতিহাস বিকৃতির পালা শুরু হয় দেশে। মানুষের অধিকার ক্ষুণ্ন করেই ক্ষমতা দখল করেছিলেন জিয়াউর রহমান। আর ক্ষমতা দখলকারীদের দিয়ে দেশের উন্নয়ন সম্ভব না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS