ভিডিও

বৃক্ষ নিধন করে গেছেন জিয়াউর রহমান : প্রধানমন্ত্রী

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০৬:২৮ বিকাল
আপডেট: জুন ১৫, ২০২৪, ০৬:২৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

সারা দেশে বৃক্ষ নিধন করে গেছেন জিয়াউর রহমান। শুধু ক্ষমতায় থাকাকালীন নয়, আন্দোলনের নামেও বিএনপি-জামায়াত বৃক্ষ নিধন করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১৫ জুন) সকালে গণভবনে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন বা পরিবেশ রক্ষা নিয়ে বিশ্বব্যাপী আলোচনা শুরু হওয়ার আগেই আওয়ামী লীগ বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছিল। রেসকোর্স ময়দানে ঘোড়ার দৌড় বন্ধ করে নারকেল গাছ লাগিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গণভবনের অধিকাংশ পুরোনো গাছ জাতির পিতার নিজের হাতে লাগানো।’

 

তিনি বলেন, ‘সার চাওয়ার অপরাধে এ দেশে কৃষকের ওপর গুলি চালানোর ঘটনাও ঘটেছে খালেদা জিয়ার আমলে। নিজেদের অপকর্মে জনগণ তাদের ওপর বীতশ্রদ্ধ। জনগণের ভোট চুরি করে এ দেশে কেউ ক্ষমতায় থাকতে পারে না; এটাই হলো বাস্তবতা। খালেদা জিয়াকেও ক্ষমতা থেকে বিতাড়িত হতে হয়েছিল এ অপরাধে।’

শেখ হাসিনা বলেন, ‘বিএনপি বিদেশ থেকে বীজ আমদানি করত, কেননা তাদের কয়েকজনের এটা নিয়ে ব্যবসা ছিল। ’৯৬ সালে পদ্মা সেতু নির্মাণে বাধা দেওয়া আন্তর্জাতিক সংস্থা ক্ষমতায় যাওয়ার আগেই আমাকে প্রস্তাব দিয়েছিল যাতে কৃষিতে ভর্তুকি বন্ধ করে দিই। আমি বলেছিলাম, আপনারা টাকা না দিলে আমি দেশের টাকাতেই তাদের ভর্তুকি দেব।’

বিএনপি সরকার সামাজিক বনায়ন কর্মসূচির পুরো টাকাই মেরে খেত জানিয়ে শেখ হাসিনা বলেন, বনজ-ভেষজ-ফলদ গাছ লাগাতে সাধারণ মানুষকে দলীয়ভাবে উদ্বুদ্ধ করে যাচ্ছে আওয়ামী লীগ।

 

শেখ হাসিনা জানান, প্রত্যেক বিভাগে একটি করে তাপমাত্রা নিয়ন্ত্রণযোগ্য সাইলো নির্মাণ করা হবে। দেশের কৃষি উৎপাদনে সেচকাজ পুরোটুকুই সৌরবিদ্যুৎনির্ভর করার বিষয়ে পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার। চামড়া যারা সংগ্রহ করবেন, তাদের প্রত্যেকের কাছে লবণ পৌঁছে দেওয়া হয়েছে, যাতে চামড়া নষ্ট না হয়। এ সময় যেখানে-সেখানে কোরবানি করার মাধ্যমে যাতে পরিবেশ নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS